বিশ্বের ১৬০ দেশের প্রায় ১শ’ কোটি শিক্ষার্থী করোনায় ক্ষতির শিকার : জাতিসংঘ

বিশ্বের ১৬০ দেশের প্রায় ১শ’ কোটি শিক্ষার্থী করোনায় ক্ষতির শিকার জাতিসংঘ

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): শিক্ষা কার্যক্রমের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা তৈরি করেছে করোনা মহামারি। এই ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় মধ্য জুলাই পর্যন্ত ১৬০টি দেশের এক বিলিয়নের বেশি স্কুল শিক্ষার্থী তাদের শিক্ষা কার্যক্রমে ক্ষতির মুখে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। আজ মঙ্গলবার (০৪ আগস্ট) নতুন নীতি কৌশলের উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস স্কুল খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন।

তবে, অবশ্যই স্থানীয় সংক্রমণ পরিস্থিতিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। লকডাউনের কারণে কমপক্ষে ৪ কোটি শিশু তাদের প্রাক স্কুল থেকে বঞ্চিত হচ্ছে বলেও জানান জাতিসংঘ মহাসচিব। ভিডিও বার্তায় গুতেরেস জানান, ২৫ কোটির বেশি শিশুকে স্কুল থেকে সরে যেতে হয়েছে।

Pop Ads

করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে যেসব দেশে, সেসব দেশের এক চতুর্থাংশ মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের মৌলিক শিক্ষা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। ‘সেভ আওয়ার ফিউচার’ শীর্ষক ওই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, আমরা এখন মারাত্মক বির্পয়ের মুখে আছি। মানবসম্পদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। দশক ধরে এগিয়ে চলা যেন তলিয়ে যেতে চলেছে।

আমাদের শিশু ও যুবকদের নিয়ে ভাবতে হবে। তাদের নিয়ে আমরা যে সিদ্ধান্ত নিবে তা আগামীর উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় ২ কোটি (১ কোটি ৮০ লাখের বেশি) মানুষ আক্রান্ত হয়েছেন এবং প্রায় ৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

জাতিসংঘ বলছে, স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিশ্বের ৯৪ ভাগ শিক্ষার্থীই ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্ন ও নিম্নমধ্য আয়ের দেশের ৯৯ ভাগ শিক্ষার্থীই ক্ষতির শিকার হয়েছে। করোনার সংক্রমণ রোধ করে অনেক দেশই অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

কিন্তু এটা ধনী-গরিবের দৃশ্যমান পার্থক্যও দেখিয়ে দিচ্ছে বলে সমালোচনা রয়েছে। গত মাসে প্রকাশিত একটি প্রতিবেদনের সেভ দ্য চিলড্রেন জানিয়েছে অন্তত ১ কোটি শিশু আর স্কুলে ফিরে যেতে পারবে না। এর কারণ, তাদের দরিদ্রতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here