বিশ্বে ২০ মাসে করোনা আক্রান্ত ২০ কোটি !!

বিশ্বে ২০ মাসে করোনা আক্রান্ত ২০ কোটি !!

বিশ্বে ২০ মাসে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ কোটি। এর মধ্যে, গত ৪০ দিনে দুই কোটি নতুন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু ৪২ লাখ ৫৮ হাজারের বেশি। সংক্রমণে মৃত্যুর হার দুই দশমিক এক-দুই শতাংশ। আর সুস্থ হয়েছেন ৯০ ভাগ করোনা রোগী। এদিকে বিশ্বে একদিনে ৯ হাজার ৭শ মানুষের মৃত্যু, নতুন রোগী শনাক্ত হয়েছে ৬ লাখের বেশি।

এরমধ্যে সবচেয়ে বেশি ইন্দোনেশিয়ায় ১৬শ মানুষ মারা গেছে, নতুন আক্রান্ত ৩৪ হাজার। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম করোনা সংক্রমণের খবর প্রকাশ পায়। আর বৈশ্বিক মহামারি ঘোষণা হয় ২০২০ সালের ১১ মার্চ। সংক্রমণ শুরুর ৬ মাস পর, ২৮ জুন বিশ্বে শনাক্ত ছাড়ায় এক কোটি।

Pop Ads

২০২০ এর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত আরও ৭ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়। আর ২০২১ সালের প্রথম ছয় মাসে বিশ্বজুড়ে করোনা শনাক্ত হয় আরও দশ কোটি। এরপর ২৩ জুন থেকে ৩ আগস্ট পর্যন্ত মাত্র ৪০ দিনে দুই কোটি নতুন রোগী শনাক্ত হয়। সময়ের সাথে বদলেছে ধরন, বেড়েছে সংক্রমণ।

ভারতে ডেল্টা সংক্রমণের পর, মার্চ থেকে আগষ্ট পর্যন্ত মাত্র ৫ মাসে আক্রান্ত হয় ২ কোটি। এর আগে, এক বছরে আক্রান্ত হয় এক কোটি ১১ লাখ মানুষ। সংক্রমণে দ্বিতীয় আর প্রাণহানিতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে মারা গেছে ৪ লাখ ২৫ হাজারের বেশি।

ডেল্টার তাণ্ডবে উলট-পালট বৈশ্বিক মহামারি পরিস্থিতি। এ পর্যন্ত বিশ্বের শতাধিক দেশে ছড়িয়েছে এই ধরন।
সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে, এ পর্যন্ত আক্রান্ত সাড়ে তিন কোটি আর মৃত্যু ছয় লাখ ২৯ হাজার। আর সংক্রমণ সংখ্যায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। দেশটিতে মারা গেছে সাড়ে পাঁচ লাখের বেশি মানুষ।