বৃক্ষ রক্ষার দাবীতে এলাকাবাসীর আহাজারী, মানববন্ধন

বৃক্ষ রক্ষার দাবীতে এলাকাবাসীর আহাজারী, মানববন্ধন। ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাাহানপুরে শতবর্ষ বয়সী এক বট বৃক্ষ রক্ষার দাবীতে আহাজারী সহ মানববন্ধন করেছে উপজেলার আমরুল ইউনিয়নের রাজনৈতিক নেতা, শিক্ষক, জনপ্রতিনিধি ও শতশত নারী পুরুষ। তাদের দাবী পুরাতন এ বৃক্ষ বেচে থাকার নিঃশ্বাস, এলাকার স্মৃতি এবং ক্লান্ত শরীরে মাতৃছায়া। । তাই বৃহঃবার ১৭ ডিসেম্বর প্রাচীন এ বৃক্ষ নিধন না করার জন্য প্রশাসনের প্রতি আকুলতা প্রকাশ করে সেখানকার আবাল বৃদ্ধ নর-নারী।

জানাযায়, মুজিব শতবর্শে সকল ভুমিহীন ও গৃহহীন পরিবার পুর্নবাসন প্রকল্প এর আওতায় ওই জায়গায় দুটি পরিবারের জন্য ঘর নির্মানের উদ্যোগ নেয় উপজেলা প্রশাসন। কিন্তু ৬ শতক এ ভুমি জুড়ে রয়েছে বিশাল আকৃতির এক প্রাচীন বটগাছ। এলাকার লোকজন জানান, তারা কৃষি জমিতে কাজকর্ম করার পর রোদেলা দুপুরে ক্লান্ত শরীরে, কখনও প্রচন্ড গরমে এই বটবৃক্ষ ছায়াতলে বসে গা জুড়ায়। অবসাদ আর বিষন্নতা দুর করে আবারও ফিরে যায় নিজ কর্তব্য স্থলে। শুধু তাই নয়, এ এলাকার বুদ্ধ নর-নারীদের এই বৃক্ষটি শৈশবের স্মৃতি। যেখানে খেলেছে গ্রামের ছেলে-মেয়ে কখনও বা দুরন্তপনা।

Pop Ads

চিরন্তন এ স্মৃতি তাদের ভুলবার নয়, মুছে ফেলার নয়। দূর থেকে এ বৃক্ষ দেখে তারা বলতে পারে এই সেই গ্রাম যেখানে কেটেছে তাদের শৈশব, কৈশর আর নিরবিচ্ছিন্ন আনন্দ উদ্দীপনা ভরা দামাল ছেলেবেলা ও সময়ে অসময়ের মিলনমেলা। এমনই হৃদয়ের আকুলতাভরা উপজেলার রামপুর গ্রামের বট বৃক্ষটি ওই প্রকল্প বাস্তবায়নের জন্য কেটে ফেলার সংবাদ জানতে পেরে এলাকার শতশত নর-নারী বৃক্ষ রক্ষার দাবীতে সোচ্চার হয়ে আহাজারী ও মানববন্ধন করে।

মানববন্ধনে রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ফজলুল হক বলেন, খাস জমির উপর বটগাছের বয়স শতবছরের বেশি। সরকারিভাবে ওই জমিতে গৃহহীনদের জন্য ঘর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন। কিন্তু বটগাছ কেটে বা শিকড় কেটে পাশে ঘর নির্মাণ করলে গাছটি ধীরে ধীরে মারা যাবে।

এছাড়াও এলাকার জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাকর্মী, সাধারন কৃষক, দিনমজুর, বৃদ্ধ, যুবক-যুবতী সহ শতশত নারী পুরুষ এই মারববন্ধনে অংশ নেয়। তারা সকলেই এটি হটকারি সিদ্ধান্ত বলে মন্তব্য করেন। তবে এবিষয়ে জানতে চাইলে শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা পারভিন বলেন, বিষয়টি বিবেচনা করে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়া হবে।