মণিপুর নিয়ে সংকট কাটছে না

মণিপুর নিয়ে সংকট কাটছে না

এমনিতেই ভারতের মণিপুর নিয়ে সংকট কাটছে না। এবার দেশটির হরিয়ানায় শুরু হয়েছে সহিংসতা। সোমবার (৩১ জুলাই) একটি ধর্মীয় শোভাযাত্রায় পাথর নিক্ষেপকে কেন্দ্র করে গুরুগ্রামে সহিংস হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছে। নিজেদের বাঁচাতে একটি মন্দিরে আশ্রয় নিয়েছে আড়াই হাজার মানুষ। এদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ও ফাঁকা গুলি ছুঁড়ছে পুলিশ। একজনের গায়ে গুলি লেগেছে। এরই মধ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। পুলিশ বলছে, এ পর্যন্ত আহত হয়েছেন ২০ জন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ঘটনার সূত্রপাত নুহ এলাকায় একটি ধর্মীয় শোভাযাত্রায় পাথর নিক্ষেপকে কেন্দ্র কর।

Pop Ads

ব্রিজ মণ্ডল জালাবিষেক যাত্রার আয়োজন করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। এতে ছিলেন বিজেপির জেলা সভাপতি গার্গি কাক্কার। কিন্তু শোভাযাত্রাটি গুরুগ্রাম-আলওয়ার মহাসড়কে আসার পর থামিয়ে দেয় একদল যুবক। এ সময় শোভাযাত্রায় পাথর নিক্ষেপ করা হয়।

স্থানীয়রা বলছেন, সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়া একটি ভিডিওর কারণে এই সংঘাত। বাজরাং দালের কর্মী মনু মানেসার এবং তাঁর সহযোগীরা ওই এলাকার এক ব্যক্তির আপত্তিকর ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়। এ কারণেই তাদের শোভাযাত্রায় হামলা করা হয়েছে। তবে হামলার সময় সরকারি গাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত পরিস্থিতি এখনো শান্ত হয়নি।