ব্রিটেনে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক

ব্রিটেনে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ব্রিটিশ সরকার উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে আসা যাত্রীদের জন্য হোটেল কোয়ারেন্টিন নিয়ম সোমবার থেকে বাধ্যতামূলক করছে। দেশটিতে ছড়িয়ে পড়া নতুন ধরনের করোনা প্রতিরোধে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী সকল ব্রিটিশ নাগরিক ও স্থায়ী বাসিন্দা যারা নিষিদ্ধ ভ্রমণ তালিকায় থাকা ৩৩টি দেশ সফর শেষে দেশে ফিরবে তাদের সকলকে অনুমোদিত হোটেলগুলোতে ১০ দিনের জন্য কোয়ারেন্টিন এবং একাধিকবার কোভিড-১৯ এর পরীক্ষা করাতে হবে।

Pop Ads

এদিকে লাল তালিকাভুক্ত দক্ষিণ আমেরিকার সকল দেশসহ দক্ষিণ আফ্রিকা ও পর্তুগালের লোকজনের জন্য ব্রিটেনে ভ্রমণ নিষিদ্ধ রয়েছে। নতুন নিয়ম অনুযায়ী ১০ দিনের কোয়ারেন্টিন বিষয়ে কেউ ভুল তথ্য দিলে তার ১০ বছর পর্যন্ত কারাদ- হতে পারে।

ব্রিটিশ সরকার বলছে, তারা বিমানবন্দরের কাছাকাছি এ পর্যন্ত ১৬টি হোটেলের সাথে চুক্তি সম্পাদন করেছে। এসব হোটেলে ১১ রাত অবস্থানের জন্য লোকজনকে ২ হাজার ৪শ’ ২০ ডলার গুণতে হবে।

যাত্রীদের ভ্রমণের তিনদিনের মধ্যে করোনার নেগেটিভ ফলাফল থাকতে হবে। এরপর কোয়ারেন্টিনের দ্বিতীয় দিন এবং অষ্টম দিনে তাদের করোনার পরীক্ষা করাতে হবে। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ডোমেনিক রাব রোববার বলেছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে এটি কঠোর কিন্তু লক্ষ্যপূর্ণ পদক্ষেপ।