শীত, কাল থেকে মৃদু শৈত্যপ্রবাহ

15
শীত, কাল থেকে মৃদু শৈত্যপ্রবাহ

সারা দেশে শীত জেঁকে বসেছে। ঘন কুয়াশায় সোমবার রাতে চাঁদপুরের কাছে মেঘনা নদীতে দুটি যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষে এক যুবক নিহত হন। দৃষ্টিসীমা কমে যাওয়ায় মধ্যরাত থেকে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারেনি ১২টি ফ্লাইট। পাটুরিয়ায় ফেরি চলাচল সাড়ে ছয় ঘণ্টা বন্ধ ছিল।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বুধবার শীতের তীব্রতা ও কুয়াশা আরো বাড়তে পারে। আজ মধ্যরাত থেকে আগামীকাল সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। রংপুর বিভাগের কোথাও কোথাও গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Pop Ads

সারা দেশে আজ রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি এবং আগামীকাল বৃহস্পতিবার ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামীকাল বৃহস্পতিবার রাত বা শুক্রবার থেকে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও বয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। ১৮ ডিসেম্বর পর্যন্ত এটা চলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল রাতে কালের কণ্ঠকে জানান, সারা দেশেই সর্বোচ্চ তাপমাত্রা কমছে। রাতের তাপমাত্রাও কমেছে। সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৮ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে।

আবুল কালাম মল্লিক জানান, আগামীকাল রাত বা পরদিন থেকে দেশের উত্তরাঞ্চলের পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, চাঁপাইনবাবগঞ্জ, ঈশ্বরদী ও পাবনা জেলায় এবং দক্ষিণ-পশ্চিমের যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

ঘন কুয়াশায় দৃষ্টিসীমা (ভিজিবিলিটি) কমে যাওয়ায় ব্যাঘাত ঘটেছে ফ্লাইট ওঠানামায়। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারেনি ১২টি ফ্লাইট। পরে ফ্লাইটগুলো আশপাশের বিমানবন্দরে চলে যায়। সোমবার মধ্যরাত থেকে প্রায় ছয় ঘণ্টা চলে এই অবস্থা। এতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষমাণদের ভোগান্তিতে পড়তে হয়।

ঘন কুয়াশার মধ্যে মেঘনা নদীতে দুই যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষে মো. সোহেল (২৬) নামের এক তরুণের মৃত্যু হয়েছে। সোহেল ভোলার চরফ্যাশন উপজেলার আমিনাবাদ এলাকার সেলিম ফরাজীর ছেলে। সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে চাঁদপুরের হাইমচর এলাকায় একটি লঞ্চ আরেকটিকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে।

মাঝে এক দিন বিরতির পর ফের ঘন কুয়াশার কারণে সোমবার মধ্যরাত থেকে গতকাল সকাল সাড়ে ৬টা পর্যন্ত দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সাড়ে ছয় ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। এ নিয়ে গত তিন দিনে নৌপথে কুয়াশার কারণে মোট ১৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকল।

ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাটে যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান, মোটরসাইকেলসহ শতাধিক যানবাহন আটকা পড়ে। ভোগান্তির কবলে পড়েন গাড়ির চালক ও যাত্রীসাধারণ।

শীত জেঁকে বসেছে চুয়াডাঙ্গায়। রাত ১১টার পর থেকে ঘন কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে চারপাশ, থাকছে ভোরের দিকেও। ফলে এই সময়ে সড়কে যানবাহন চলছে ধীরগতিতে।

এদিকে বয়স্ক এবং শিশু মিলে প্রতিদিন চুয়াডাঙ্গা সদর হাসপাতালে গড়ে ৩০ জন নতুন রোগী ভর্তি হচ্ছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন জানান, শীতজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।