একডুবে পাড়ি দেয় ৩০ মিটার ‘ডুবুরি পাখি

12
একডুবে পাড়ি দেয় ৩০ মিটার ‘ডুবুরি পাখি

পাখিটি ডুবে ডুবে ছোটখাটো জলজ প্রাণী শিকার করে। সাঁতারেও বেশ দক্ষ। তবে তার দেখা মেলে কম। শাপলা-শালুক আর জলজ দামে ভরা বিলে-ঝিলে সাঁতরে বেড়ায় এটি।

ডুব আর সাঁতারে পাকা বলে নামও ডুবুরি। একবার ডুব দিয়ে ৫০ সেকেন্ড পর্যন্ত পানির নিচে থাকতে পারে পাখিটি। একডুবে যেতে পারে ৩০ মিটার পর্যন্ত।

Pop Ads

শমশেরনগর চা-বাগানের একটি ঝিলে এই পাখি দেখে ছবি তোলেন তিনি।
ডা. সাইফুল্লাহ আল আমিন সুমন বলেন, ‘এই পাখির ছবি তোলা বেশ কষ্টের। পাখিটি ডুব দিয়ে বা দ্রত সাঁতার কেটে নিমেষে অনেক দূর চলে যায়।’

বিশ্বে ডুবুরি পাখি আছে ২০ প্রজাতির। এর মধ্যে মাত্র একটি প্রজাতি আমাদের দেশে আছে। আমাদের পাঠ্য বইয়েও এই পাখির ছবি ও বর্ণনা আছে। তবে পাখিটির সঙ্গে বেশির ভাগ শিশুর পরিচয় বইয়ের পাতায়।
খুদে হাঁসের ছানার মতো দেখতে ডুবুরির দেহ অনেকটাই ডিম্বাকৃতির।

পাখিটির ডানা খুব ছোট। তাই সহজে উড়তেও চায় না। এই পাখির লেজ নেই। ফলে দূর থেকে এটিকে হাঁস মনে হয়। তাই আরেক নাম ডুবুরি হাঁস। পানডুবিও বলা হয়। এর দৈর্ঘ্য ২৩ থেকে ২৯ সেন্টিমিটার। ডানার বিস্তার ৪০ থেকে ৪৫ সেন্টিমিটার। ওজন ১৫০ থেকে ২০০ গ্রাম।

ডুবুরি পাখির বিচরণ সারা এশিয়ায়। এ ছাড়া অস্ট্রেলিয়া, ফারো দ্বীপপুঞ্জ, জিব্রাল্টার ও মঙ্গোলিয়ায় মাঝেমধ্যে এদের দেখা মেলে। ডুবুরি পাখি জলজ উদ্ভিদে ভরা জলাভূমি বেশি পছন্দ করে। এরা মূলত মাংসাশী। জলজ পোকামাকড় ও তাদের লার্ভা, শামুক, ঝিনুক, গুগলি, চিংড়ি, ব্যাঙ, ব্যাঙাচি, উভচর প্রাণী ও তাদের লার্ভা, কখনো কখনো ছোট মাছ ডুবুরি পাখির প্রধান খাবার। জলে ডুব দিয়ে বা পানি ছিটিয়ে এরা শিকার ধরে। পানিতে ভাসমান পোকাও খায়।

এই পাখি ডাঙায় চলতে পছন্দ করে না। ডাক অনেকটা ঘোড়ার মতো। টেনে টেনে উইইট-উইইট-উইইট বা উইই-উইই-উইই শব্দে ডাকে। স্ত্রী ও পুরুষ ডুবুরি দেখতে একই রকম। এরা একই সঙ্গীর সঙ্গে জীবন কাটায়। বর্ষা ও শরতের শেষে স্ত্রী ও পুরুষ পাখি মিলে জলজ উদ্ভিদ দিয়ে পানির ওপর ভাসমান বাসা বানায়। কচুরিপানার ভেতরও বাসা তৈরি করে। তাই শিকারি শত্রুরা সহজে দেখতে পায় না। স্ত্রী ডুবুরি বাসায় চার থেকে ছয়টি ডিম পাড়ে। ১৯ থেকে ২০ দিন পর ডিম ফুটে ছানা বের হয়। ৪৪ থেকে ৪৮ দিন বয়সে এরা উড়তে শেখে।