শেষ হল কলকাতা চলচ্চিত্র উৎসব!

14
শেষ হল কলকাতা চলচ্চিত্র উৎসব!

এখন’গতকাল শেষ হল ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই বছর রবীন্দ্র সদনে আয়োজন করা হয়েছিল সমাপ্তি অনুষ্ঠান। সমাপনী আয়োজনে বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দারি ও নির্মাতা সুধীর মিশ্র। এছাড়া কলকাতা থেকে বিশেষ অতিথি হিসেবে মঞ্চে হাজির হন অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিম, ইন্দ্রনীল সেন, চন্দ্রিমা ভট্টাচার্য, গৌতম ঘোষ, ধৃতিমান চট্টোপাধ্যায়, চপল ভাদুড়ী, মমতা শঙ্কর, রাজ চক্রবর্তী প্রমুখ।

পফপাফা
ভেনেজুয়েলার পরিচালক কার্লোস ড্যানিয়েল ম্যালাভেকে সম্মান জানাচ্ছেন অদিতি
এ বছর আন্তর্জাতিক প্রতিযোগিতা অর্থাৎ ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগে পুরস্কার পেয়েছে ইজরায়েলের সিনেমা ‘চিলড্রেন অব নোবডি’। এটির নির্মাতা এরেজ তাদমোর। একই বিভাগে সেরা নির্মাতার পুরস্কার ওঠে ভেনিজুয়েলার পরিচালক কার্লোস ড্যানিয়েল মালাভেকের হাতে। তিনি ‘ওয়ান ওয়ে’ ছবির জন্য পুরস্কার পান।

Pop Ads

আন্তর্জাতিক বিভাগে বাংলার নাম রেখেছেন কেবল অঞ্জন দত্ত। তার নির্মিত ‘চালচিত্র এখন’ পেয়েছে বিশেষ জুরি পুরস্কার।
প্রাপ্তির অনুভূতি প্রকাশে অঞ্জন দত্ত বললেন, ‘পুরস্কার পাবো ভাবিনি। আমি অত্যন্ত কৃতজ্ঞ উৎসব কর্তৃপক্ষের কাছে।

মনে হয় ছবিটা ভালো হয়ে গেছে। সবাই আমাকে উৎসাহ দিয়েছেন। দর্শক মাটিতে বসে পর্যন্ত ছবিটা দেখেছেন। এটা কলকাতার একটা প্র্যাকটিস। কিন্তু আমি কখনও ভাবিনি যে, আমার ছবিও দর্শক এভাবে দেখবেন।

এটা উৎসবের জন্যই হয়েছে।’
উৎসবে বাংলা প্যানোরামা বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি পরিচালিত ‘মন পতঙ্গ’। এই বিভাগে বিশেষ জুরি পুরস্কার পেয়েছে ‘অসম্পূর্ণ’ নামের একটি ছবি।

এশিয়ান সিলেক্ট তথা নেটপ্যাক অ্যাওয়ার্ড পেয়েছে মায়ানমারের সিনেমা ‘ব্রোকেন ড্রিমস’। এটির নির্মাতা নিনফোল্ড মোসাইক। ভারতীয় ভাষার প্রতিযোগিতা বিভাগে সেরা ছবি হয়েছে রজনি বাসুমাতারি নির্মিত ‘গড়াই পাখরি’। ‘অভনি কি কিসমত’ ছবির জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন শনেত অ্যান্থনি। আর বিশেষ জুরি পুরস্কার জুটেছে হাওবাম পবন কুমার নির্মিত ‘‘জোসেফ’স সন’’ ছবির ঝুলিতে।

উৎসবে সেরা তথ্যচিত্র হিসেবে ঘোষণা করা হয় রামেন বোরাহ ও শিবানু বোরাহ নির্মিত ‘চ্যালেঞ্জ’র নাম। সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি নির্বাচিত হয়েছে কামিল সাইফের ‘লাস্ট রিহার্সাল’।

পুরস্কার ঘোষণার আগে সমাপনী অনুষ্ঠান শুরু হয় নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। সমবেত সেই নৃত্যে অংশ নেন টলিউড তারকা নুসরাত জাহান, কৌশানি মুখার্জি, দেবলীনা কুমার, অনন্যা বন্দ্যোপাধ্যায়, রণিতা দাস ও লাভলি মৈত্র।