সমাজ পরিবর্তনের দায়বন্ধতা থেকেই এবার টোকাইদের নিয়ে গাইলেন কণ্ঠশিল্পী রহিত

সমাজ পরিবর্তনের দায়বন্ধতা থেকেই এবার টোকাইদের নিয়ে গাইলেন কণ্ঠশিল্পী রহিত

বিনোদন রিপোর্ট: সম্প্রতি টোকাই শিরোনামের একটি গানের চূড়ান্ত রেকডিং শেষ করেছেন সু-কন্যা এ্যালবাম খ্যাত বগুড়ার কন্ঠশিল্পী রহিত। গত মঙ্গলবার রাতে গানটির চূড়ান্ত অডিও রেকডিং শেষ করার পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্টুডিও ওয়ার্কের রিল প্রকাশিত হয়। ইতি মধ্যেই জনমুখে বেশ আলোচনায় এসেছে গানটি। গানটিতে টোকাইদের দৈনন্দিন জীবনের বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বলে জানিয়েছেন গানটির মিউজিক কম্পোজার এসময়ের জনপ্রিয় তরুণ সংগীত পরিচালক রাব্বী খান।

Pop Ads

তিনি জানান, সংগীতের বিভিন্ন কাজের সুবাদেই বহু পূর্ব থেকেই তার শখ্যতা গতে ওঠে কন্ঠশিল্পী রহিতের সাথে। বিগত প্রায় ১০-১২ বছর পূর্বে তিনি এই গানটির কথা শুনেছিলেন। তবে বর্তমানে দেশের বিভিন্ন স্থানে কিশোর গ্যাং ও কিশোর অপরাধ প্রবণতা লক্ষণীয়, তাই অনেকটা সমাজ সচেতনতার দায় বন্ধতা থেকেই দর্শক- স্রোতাদের সামনে তুলে ধরতে নির্মাণ করা হয়েছে গানটি।

নিয়মিত গানের পাশাপাশি মাঝে মধ্যেই কন্ঠশিল্পী রহিতকে বিভিন্ন বিষয় ভিত্তিক গান গাইতে দেখা যায়। এর আগে “বঙ্গবন্ধুর বাংলাদেশ”, বগুড়ার প্রয়াত প্রবীন রাজনৈতিক মমতাজ উদ্দিনের জীবনালেখ্য নিয়ে গাওয়া “বগুড়ার বীর সন্তান” সাংবাদিকদের জীবন কাহিনী নিয়ে থীম সং “তারা চায় অধিকার” সহ বেশকিছু বিষয়ভিত্তিক গান ইতিমধ্যেই ব্যাপক দর্শকপ্রিয়তা অর্জন করেছে। তারই ধারাবাহিকতায় এবার এই শিল্পী সমাজের ছিন্নমূল শিশুদের জীবনের আনন্দ-বেদনার গল্প ফুটে তুলতে চান নিজের কন্ঠের মাধূর্য্যতায়।

সমাজ পরিবর্তনের দায়বন্ধতা থেকেই এবার টোকাইদের নিয়ে গাইলেন কণ্ঠশিল্পী রহিত

সদ্য শেষ হওয়া টোকাই শিরোনামের এই গানটির বিষয়ে জানতে চাইলে কন্ঠশিল্পী রহিত জানান, ‘টোকাই মূলত একটি সমাজ সচেতনতামূলক গান। গিতীকার রবিউল ইসলাম অবিনাশ এই গানটি ২০১০ সালের শুরুর দিকে নিয়মিত এ্যালবামে প্রকাশ করার জন্য আমাকে দিয়েছিলেন। সময়ের পরিক্রমায় পরবর্তীতে গানটি আর করা সম্ভব হয়নি। তবে বর্তমানে কিশোর অপরাধ প্রবণতা থেকে টোকাইদের ফিরিয়ে আনতে ও সমাজকে সচেতন করার লক্ষেই গানটি প্রকাশ করার উদ্যোগ নেয়া হয়েছে।

এই গানে টোকাইদের দৈনন্দিন জীবনের চিত্র তুলে ধরা হয়েছে। টোকাইরা এই সমাজের অভিষাপ নয়, সমাজের আর দশটি শিশুর মত তাদেরও বিকোশিত হবার সুযোগ নিশ্চিত করা আমাদেরই দায়িত্ব। অবজ্ঞা আর অবহেলা নয়, শুধু প্রয়োজন দৃষ্টিভঙ্গী বদলানো। তাদেরকেও পূণর্বাসনের মধ্য দিয়ে সমাজের সকল ভালো কাজে লাগানো সম্ভব। কিন্তু, অনেক সময় দেখা যায় কিছু কুচক্রিমহল এই কোমলমতি ছিন্নমূল সুবিধাবঞ্চিত শিশুদের (যাদের আমরা টোকাই বলে থাকি) তাদের দারিদ্রতার সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন অসামাজিক কর্মকান্ডের সাথে জড়িয়ে ফেলে। সৃষ্টি হয় কিশোর অপরাধের। এক সয়য় এই শিশু ও কিশোর বড় হয়ে জড়িয়ে পড়ে অন্ধকার জগতের অপরাধ চক্রের সাথে জন্ম হয় বড় বড় মাফিয়া গডফাদারদের।’

সাধারণ একজন টোকাই কিছু স্বার্থান্বেসি মানুষের ইন্ধনে কিভাবে একজন কুখ্যাত অপরাধীতে পরিণত হয়ে উঠতে পারে আর তার শেষ পরিণতিই বা কি ? এমন প্রশ্নে জবাব মিলবে এই গানের ভিডিও চিত্রে। সেই লক্ষ্যে ইতি মধ্যেই গানটির অডিও রেকডিং শেষ হয়েছে। শিঘ্রই কন্ঠশিল্পী রহিতের ভেরিফায়েড Singer Rohit অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটির অডিও প্রকাশ করা হবে। এছাড়াও আগামী বিশ্ব শিশু দিবসে গানটির সিনেমেটিক ভিডিও প্রকাশ করা হবে বলেও জানান তিনি।