সাঘাটায় বোনারপাড়া-কচুয়াহাট রাস্তার উন্নয়ন কাজে স্থবিরতা, জনদুর্ভোগ চরমে

সাঘাটায় বোনারপাড়া-কচুয়াহাট রাস্তার উন্নয়ন কাজে স্থবিরতা, জনদুর্ভোগ চরমে

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া চৌ-মাথা হতে কচুয়াহাট পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজ দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। খোড়া-খুড়ি অবস্থায় রাস্তার কাজ বন্ধ থাকার কারণে যানবাহনসহ জনসাধারণ চলাচলে দুর্ভোগ চরমে পৌঁছেছে।

জানা যায়, উপজেলা সদর বোনারপাড়া-কচুয়াহাট রাস্তা অত্যন্ত জনগুরত্বপূর্ণ একটি রাস্তা। রাতদিন ২৪ ঘণ্টায় এ রাস্তায় বিভিন্ন যানবাহনসহ অসংখ্য লোকজন চলাচল করে। কিন্তু রাস্তাটি ভাঙ্গাচুড়া ও বেহাল হয়ে পড়ায় উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) রুরাল কানেকটিভিটি ইমপ্রুমেন্ট প্রকল্পের আওতায় বোনারপাড়া জিসি-কচুয়াহাট আরএইচ রাস্তা পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার রাস্তার উন্নয়ন কাজ বাস্তবায়নের হাতে নেয়।

Pop Ads

রাস্তা প্রশস্তকরণ, রাস্তার দু’পাশেরর পানিনিস্কাশনের জন্য ৪টি বক্সকালভাট, ৪ ইউড্রেন নির্মাণসহ রাস্তা কার্পেটিংয়ের ল্েয প্রাক্কলিত মূল্য ৫ কোটি ২৫ লাখ টাকা ব্যয় বরাদ্দ ধরে ২০১৯ সালে কাজের টেন্ডার করা হয়। ঠিকাদার প্রতিষ্ঠান ঢাকার ‘এইচ.টি.বি.এল সিসিসি জেভি’ নিয়ম অনুযায়ী রাস্তার কজের দায়িত্ব পেয়ে ওই সালের ১৮ নভেম্বর কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করে।

২০২১ সালের ৩১ মার্চের মধ্যে কাজ শেষ করার কথা। সে ল্েয ঠিকাদার কাজ আরম্ভ করলেও মেয়াদ কালের মধ্যে কেবলমাত্র ৬টি বক্সবালভাট নির্মাণ করে। ৪টি ইউড্রেন নির্মাণ কারার জন্য রাস্তা কেটে কাজ বন্ধ করেন ঠিকাদার।

এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদার কখনো কাজ শুরু করেন কখনো বন্ধ করেন। গত দুই বছরে রাস্তার মাঝে কেবলমাত্র ৬কি বক্সকালভাট নির্মাণ হয়েছে।

এ ব্যাপারে রাস্তার কাজ তদারকির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মাহবুর রহমান বলেন, ঠিকাদার ঢাকায় অবস্থান করেন। তিনি এই কাজের প্রতি তেমন আগ্রহ না থাকায় এর আগে কাজ বাতিল হয়েছিল।

পুনরায় কার্যাদেশ নিয়ে রাস্তার মাঝে ৬টি বক্সকালভার্ট নির্মাণ করার পর বাকি কাজ দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। কাজের মেয়াদকাল শেষ হওয়ায় প্রকল্পের কাজ বাতিলের জন্য অফিস থেকে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে চিঠি দেয়া হয়েছে।