দেশে ২১ বিশিষ্টজন পেলেন একুশে পদক

দেশে ২১ বিশিষ্টজন পেলেন একুশে পদক

সুপ্রভাত বগুড়া (জাতীয়): এবছর একুশে পদক দেয়া হলো ২১ বিশিষ্টজনকে। আনুষ্ঠানিকভাবে এই পদক বিতরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বেলা ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পদক হস্তান্তর অনুষ্ঠান গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর পক্ষে পদক বিতরণ করেন এই পদক প্রত্যেকের হাতে তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ বছর ভাষা আন্দোলনে তিনজন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে তিনজন, শিল্পকলায় সাতজন, ভাষা ও সাহিত্যে তিনজন, সাংবাদিকতা, শিক্ষা, গবেষণা ও অর্থনীতিতে একজনক করে একুশে পদক দেয়া হয়েছে।

Pop Ads

গত ৪ ফেব্রুয়ারি একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পদকপ্রাপ্ত ২১ জন বিশিষ্টজন হচ্ছেন- ভাষা আন্দোলনে মোতাহার হোসেন তালুকদার (মরণোত্তর), শামছুল হক, অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ; কণ্ঠশিল্পী পাপিয়া সারোয়ার,

অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, অভিনেত্রী সালমা বেগম সুজাতা (সুজাতা আজিম), নাটকে আহমেদ ইকবাল হায়দার, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দিন জাকী, আবৃত্তিতে ড. ভাস্বর বন্দোপাধ্যয়, আলোকচিত্রে পাভেল রহমান, মুক্তিযুদ্ধে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক,

বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর),  সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা, শিক্ষায় বেগম মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মীর্জা আব্দুল জলিল, সমাজসেবায় প্রফেসর কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।