সূর্যের নানা রূপ দেখালো ইসরো

15
সূর্যের নানা রূপ দেখালো ইসরো

সূর্যের নানা রূপ দেখালো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো)। ভিন্ন ভিন্ন ১১টি রঙের সূর্যের ছবি তুলে পাঠিয়েছে আদিত্য এলওয়ানের টেলিস্কোপ। ইন্সটাগ্রাম একাউন্টে করা এক পোস্টে ছবিগুলো শেয়ার করে ইসরো বলছে, ভারতের আদিত্য-এল ১ মিশন দ্বারা ধারণ করা সূর্যের প্রথম পূর্ণ-ডিস্ক। সুট টেলিস্কোপ পেলোড অতিবেগুনী তরঙ্গদৈর্ঘ্যের কাছাকাছি সূর্যের পূর্ণ-ডিস্ক ছবিগুলো ক্যাপচার করে।

ইসরো বলছে, ছবিগুলো ২০০ থেকে ৪০০ এনএম পর্যন্ত তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে সূর্যের প্রথম পূর্ণ-ডিস্ক উপস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে। তারা সূর্যের আলোকমণ্ডল এবং ক্রোমোস্ফিয়ারের জটিল বিবরণে অগ্রণী অন্তর্দৃষ্টি প্রদান করে।

Pop Ads

মূলত, সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ তাক করা আছে সূর্যের ফোটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ারে। আর সেখান থেকেই সূর্যের নানা রঙের ছবি তুলে এনেছে ইসরো।

ইসরো জানিয়েছে, সৌরযান আদিত্য এলওয়ানের সঙ্গে রয়েছে এ সুট টেলিস্কোপ। গত ২০ নভেম্বর সুটের পাওয়ার অন করার পর ৬ ডিসেম্বর প্রথম ছবি তুললো সুট। এই ছবি তুলতে আদিত্যর টেলিস্কোপ ব্যবহার করেছে ১১ ধরনের ফিল্টার ।

প্রসঙ্গত, পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সে তৈরি হয়েছে ইসরোর সৌরযান আদিত্য এল ওয়ানের সঙ্গে থাকা এ উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ সুট। এ হাইটেক টেলিস্কোপ তৈরির কাজে সাহায্য করেছে ইসরো, দ্য মণিপাল একাডেমি অব হায়ার এডুকেশন, কলকাতা ওওঝঊজ-এর সেন্টার ফর এক্সিলেন্স ইন স্পেস সায়েন্স ইন্ডিয়ান, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স, উদয়পুরের সোলার অবজারভেটরি (ইউএসও-পিআরএল) ও আসাম তেজপুর বিশ্ববিদ্যালয়।