হাতাকাটা পোশাক পরতে চাইলে..

46
হাতাকাটা পোশাক পরতে চাইলে..

অনেকে আছেন নিয়মিত হাতাকাটা পোশাক পরেন। অনেকে আবার মাঝেমধ্যে পরেন। তবে যখনই পরুন না কেন, হাতাকাটা পোশাক পরার সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

হাতের অনেকটা অংশ অনাবৃত থাকে বলে হাতের যতœ নেওয়াটা জরুরি। হাতের অনেকটা অংশ দেখা যায় বলে হাতের ত্বক মসৃণ থাকাটাও জরুরি। ত্বকের রং যা–ই হোক না কেন, সব জায়গার রং যেন একই থাকে। ঘরে বসে ঘরোয়া উপকরণ ব্যবহার করেও যেমন ত্বকের রঙে সামঞ্জস্য আনা যায়, তেমনি রাসায়নিক পদার্থ ব্যবহার করেও এ কাজটি করা সম্ভব। তবে শেষোক্ত পদ্ধতিটি এড়িয়ে যেতে পারলেই ভালো।

Pop Ads

ঘরোয়া উপকরণ ব্যবহার করেও ত্বকের রঙে আনা যায় সামঞ্জস্য
ঘরোয়া উপকরণ ব্যবহার করেও ত্বকের রঙে আনা যায় সামঞ্জস্যছবি: নকশা
রূপবিশেষজ্ঞ শারমীন কচি জানালেন, সপ্তাহে অন্তত এক দিন পুরো হাত ম্যানিকিওর করতে হবে। হাতাকাটা পোশাক পরার আগে হাতের আঙুল থেকে কাঁধ পর্যন্ত অবাঞ্ছিত লোম তুলে ফেলার ওপর গুরুত্ব দিলেন এই বিশেষজ্ঞ। রাসায়নিক পদ্ধতিতে গেলে ব্লিচ, ফেয়ার পলিশ আর ওয়াইটেনিংয়ের মাধ্যমে ত্বকের রং এক টোনে নিয়ে আসা সম্ভব। প্রাকৃতিক উপকরণ ব্যবহার করলে সময় লাগবে কিছুটা বেশি, তারপরও এই পদ্ধতিতে ত্বকের কোনো ক্ষতি হবে না। টমেটো, টক দই আর ভিনেগার ত্বকের অসমান রং সমান করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তবে সপ্তাহে এগুলো ২-৩ দিন ব্যবহার করতে হবে। শারমিন কচি জানালেন, ব্লিচিং ত্বকের জন্য ক্ষতিকারক। ওয়াইটেনিং খুব যতœ নিয়ে করা হয় বলে তেমন একটা ক্ষতি হয় না। অনেকের হাতে অ্যালার্জি হয় বেশি। এমন হলে ডাক্তারের পরামর্শ আবশ্যক। অয়েন্টমেন্ট ব্যবহার করতে পারেন।

হাতে কালো কালো ছোপ থাকলে কচি শসার কষ দিয়ে ঘষলে অনেকটাই চলে যাবে। ভিনেগার ব্যবহার করলেও উপকার পাবেন। শঙ্খগুঁড়ার সঙ্গে মধু বা গ্লিসারিন আর গোলাপজল মিলিয়ে নিয়ে প্যাক তৈরি করে ফেলুন। এই মিশ্রণ দিয়ে হাত ঘষলে কালো কালো ছোপ চলে যাবে। এ ধরনের ত্বকের জন্য পানি বা জেলভিত্তিক ক্রিম বেছে নিন। ত্বক অতিরিক্ত শুষ্ক হলে তেলভিত্তিক ক্রিম লাগান। হাতে জেলভিত্তিক ক্রিম লাগিয়ে সেলোফেন পেপার দিয়ে পেঁচিয়েও রাখতে পারেন।

হাতাকাটা পোশাক পরার আগে অবাঞ্ছিত লোম তুলে ফেলতে হবে
হাতাকাটা পোশাক পরার আগে অবাঞ্ছিত লোম তুলে ফেলতে হবেছবি: নকশা
অনেকের বগলের তলার কালো অংশ নিয়ে ভোগেন। খুব সহজ সমাধান হলো ওয়াইটেনিং। এ ছাড়া ভিনেগার, অ্যালোভেরা জেল আর লবণ মিশিয়ে ব্যবহার করতে পারেন। ঘাড়ের পেছনের কালো দাগও চলে যাবে। যেকোনো ত্বকে মানানসই এই মিশ্রণ। তবে ব্যবহার করতে হবে নিয়মিত। পাকা টমেটো থেঁতো করে নিন। বিচি রেখে দিন। ভিনেগার মেশাতে পারেন। এতে করে রং উজ্জ্বল হবে। দুধের সরও দিতে পারেন, ত্বকের আর্দ্রতা থাকবে। কটন প্যাডের সহায়তায় এই মিশ্রণটি ১০ মিনিট রাখতে হবে, তারপর ১০ মিনিট ধরে মালিশ করতে হবে। সপ্তাহে দুই দিন করুন। টক দই হাতে লাগাতে পারেন। ১০ মিনিট রেখে মালিশ করে নিন। না হলে টক দইয়ের সঙ্গে একটু হলুদ (কাঁচা বা গুঁড়া), ভিনেগার বা লেবুর রস (সাইট্রাস অ্যাসিড ত্বকের রং উজ্জ্বল করতে সহায়তা করে) মিলিয়ে নিন। ১০ মিনিট রাখবেন, তারপর ১৫ মিনিট ধরে মালিশ করতে হবে। এই পদ্ধতি ত্বকের ওপর অসমান রংকে একই রকম করে তুলবে।