শীতে ত্বকের যতœআত্তি

18
শীতে ত্বকের যতœআত্তি

শুষ্ক ত্বকে শীতের শুরুতে এবং পুরো শীতকালেই ব্যাপক যতœ নিতে হয়, কারণ আবহাওয়া শুষ্ক থাকাতে ত্বকে তার বিরূপ প্রতিক্রিয়া পড়ে। ত্বক ফেটে বিবর্ণ ও অসুস্থ হয়ে পড়ে। শুষ্ক ত্বক পরিষ্কার করতে এ সময় তাই ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা উচিত নয়।
শীত চলে আসছে, সেই সঙ্গে কমে যাচ্ছে বাতাসের আর্দ্রতা, আর এই সময়টায় ত্বকের যতেœও আনতে হবে পরিবর্তন। ত্বক প্রধানত তিন রকম—শুষ্ক, স্বাভাবিক ও তৈলাক্ত। আর তিন রকম ত্বকের যতœও তাই হতে হবে তিন ধরনের।

শুষ্ক ত্বকে শীতের শুরুতে এবং পুরো শীতকালেই ব্যাপক যতœ নিতে হয়, কারণ আবহাওয়া শুষ্ক থাকাতে ত্বকে তার বিরূপ প্রতিক্রিয়া পড়ে।

Pop Ads

ত্বক ফেটে বিবর্ণ ও অসুস্থ হয়ে পড়ে। শুষ্ক ত্বক পরিষ্কার করতে এ সময় তাই ক্ষারযুক্ত সাবান ব্যবহার একদমই করা উচিত নয়। সোপ ফ্রি সাবান বা ফেসওয়াশই হবে এ সময়কার জন্য সবচেয়ে উপযুক্ত ত্বক পরিষ্কারক। এটা দিয়ে দিনে দুই-তিনবার মুখ পরিষ্কার করলেই যথেষ্ট।

পাতলা নরম ফেস টাওয়েল বা কাপড় দিয়ে মুখ মুছে মুখে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করাটা জরুরি। প্রয়োজনে এই ময়েশ্চারাইজার বারবার ব্যবহার করাই শ্রেয়। দিনের বেলা বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন বা সানব্লক ক্রিম মুখে ব্যবহার করতে হবে।

যাদের মুখের ত্বক শুষ্ক, তাদের শরীরের ত্বকও শুষ্ক হয়ে থাকে, এ ক্ষেত্রে তারা গোসলের সময় কুসুম গরম পানি ব্যবহার করতে হবে।

কিন্তু বেশি গরম পানি ব্যবহার করা অনুচিত, এতে ত্বক আরো রুক্ষ হয়ে যেতে পারে। গোসলের পর শরীর হালকা ভেজা থাকা অবস্থায়ই অলিভ অয়েল বা খাঁটি নারিকেল তেল ব্যবহার করলে তা শরীরের ত্বক মোলায়েম ও মসৃণ রাখতে খুবই সহায়ক হয়।

তেল ভালো করে ত্বকে মালিশ করে মিশিয়ে ফেলার পর আর তোয়ালে বা গামছা দিয়ে ত্বক মুছে ফেলার প্রয়োজন নেই।

যাদের শরীরের ত্বক অতিরিক্ত শুষ্ক তাদের শরীরের বেশি শুষ্ক অংশে যেমন পায়ের দিকে পেট্রোলিয়াম জেলি বা প্লেইন ভেসলিন ব্যবহার করতে হবে।

যাদের ত্বক স্বাভাবিক, শীতে তাদেরও ত্বক শুষ্কতায় ভোগে।

তাই তাদের ত্বকের জন্যও শুষ্ক ত্বকের মতোই যতœ নেওয়ার প্রয়োজন হয়। তবে তাদের শরীরের ত্বকে পেট্রোলিয়াম জেলি ব্যবহারের খুব একটা প্রয়োজনীয়তা থাকে না।

যারা তৈলাক্ত ত্বকের অধিকারী, দেখা গেছে তাদের কারো কারো ত্বক শীতকালেও শুষ্ক হয় না, শুধু গ্রীষ্মকালের চেয়ে কিছুটা কম তৈলাক্ত থাকে। তবে তাদের জন্যও শীতকালে সোপ ফ্রি সাবান বা ফেসওয়াশ ব্যবহার করাই শ্রেয়; কিন্তু মুখ ধোয়ার পর মুখে তৈলাক্ত কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করলে তাদের ত্বকে বিরূপ প্রতিক্রিয়া ঘটার সম্ভাবনা থাকে বলে তাদের জন্য বিশেষভাবে প্রস্তুত ‘অয়েল ফ্রি ময়েশ্চারাইজার’ ব্যবহার করাটাই সমীচীন।

অনেকে শরীরে বা হাতে-পায়ে পানিমিশ্রিত গ্লিসারিন ব্যবহার করে অনেক ভালো ফলাফল পায়, সে ক্ষেত্রে এটা শরীরে ব্যবহার চলতে পারে শুধু রাতে। রাতে শোয়ার আগে ঠোঁটে এটা নিয়মিত ব্যবহার করলে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পাওয়া যাবে সুনিশ্চিতভাবে।

তবে ত্বকের প্রকৃতি যা-ই হোক না কেন, শীতের শুষ্কতার হাত থেকে রেহাই পেতে সব ত্বকই অতিরিক্ত যতেœর দাবিদার, তাই প্রকৃতিভেদে ত্বকের সঠিক যতœ নিতে হবে।