চুলের সমস্যায় ঘরে বানান প্রাকৃতিক তেল

30
চুলের সমস্যায় ঘরে বানান প্রাকৃতিক তেল

কমবেশি সবাই চুলের নানা সমস্যায় ভোগেন। শীতে এ সমস্যা আরও বেড়ে যায়। চুলের ধরন এবং চুলের সমস্যা অনুযায়ী ঘরোয়া উপাদান দিয়ে একদম প্রাকৃতিক উপায়ে নিজের চুলের তেল নিজেই বানিয়ে ফেলতে পারেন। এতে যেমন চুলের সবরকম সমস্যা থেকে মুক্তি পাবেন, তেমনই ঝলমলে হবে চুল।

কেউ যদি চুল ঝরে যাওয়ার সমস্যায় ভোগেন তাহলে জবা ফুল দিয়ে তেল বানিয়ে নিতে পারেন। চুল পড়া কমাতে এটি দারুন কার্যকর হবে। এজন্য ১০০ মিলিলিটার নারকেল তেলে পাঁচটা জবা ফুলের পাপড়ি বেটে মিশিয়ে নিন। তারপর সেটাকে গরম করতে বসান। তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ঠান্ডা করতে দিন। তারপর এয়ার টাইট বোতলে ভরে রাখুন। প্রতিবার এই তেলই মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে যদি দুদিন এই কাজটি করতে পারেন তাহলে চুল পড়া অনেকটা কমে যাবে। চুলের গোড়া হবে মজবুত।

Pop Ads

আপনার যদি খুশকির সমস্যা থাকে তাহলে লেবুর গুণ বিশেষ কার্যকর। কিছুতেই খুশকি কমছে না? কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে কড়া করে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর ১০০ মিলিলিটার নারকেল বা অলিভ অয়েল গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়ো দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন। অবশ্যই তেল ঠান্ডা হতে দেবেন, তারপর ব্যবহার করবেন। খুশকির সমস্যা দূর করতেই এই পদ্ধতি ভীষন কার্যকর।

]পাকা চুল কমাতে কারিপাতার সাহায্য নিতে পারেন।দুই টেবিল চামচ পরিমাণ নারকেল তেল গরম করুন, তাতে কারিপাতাগুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতাগুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন। পাকা চুলের সমস্যা কমাতে সপ্তাহে দুই তিনবার ব্যবহার করা যায় এই তেল।