১লা জানুয়ারি থেকে বিএনপিপন্থী আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা

১লা জানুয়ারি থেকে বিএনপিপন্থী আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা

আগামী ১লা জানুয়ারি থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সারাদেশের সকল আদালত বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। দুপুরে ঢাকায় সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব কায়সার কামাল ওই সাতদিন আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ, সমস্ত জেলা আদালত, সেশন আদালত, মুখ্য মহানগর হাকিম আদালত, মুখ্য জুডিশিয়াল আদালতসহ সমস্ত আদালত বর্জন করার কথা জানান।

Pop Ads

বিএনপির ঘোষিত অসহযোগ আন্দোলনের সাথে সংহতি জ্ঞাপন করে এ কর্মসূচি দেয়া হলো বলে জানান তিনি।তিনি বলেন, ৩১ শে ডিসেম্বরের মধ্যে প্রধান বিচারপতিসহ সকল বিচারকদের কাছে বর্জনের সিদ্ধান্তের চিঠি দেয়া হবে।

শেখ হাসিনার পদত্যাগ, ‘ডামি নির্বাচন’ বর্জন, বিচার বিভাগের স্বাধীনতা পুন:প্রতিষ্ঠা এবং জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে লক্ষ্যে এই কর্মসূচী ঘোষণা করা হলো বলে জানান মি. কায়সার। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কায়সার কামাল বলেন, “আগামী ৭ জানুয়ারি সরকার আরেকটি নীলনকশার পাতানো ডামি নির্বাচনের পাঁয়তারা করছে”।

এতে বলা হয়, “কথিত নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখানোর জন্য সরকারি দলের স্বতন্ত্র প্রার্থী, বিদ্রোহী , অনুগত প্রার্থীসহ হরেক রকমের প্রার্থী দাঁড় করিয়ে রাখা হয়েছে। কারা ডামি হিসেবে দাঁড়িয়ে থাকবে তাও ঠিক করে দেয়া হচ্ছে”।

“অবৈধ ফ্যাসিস্ট সরকার রাষ্ট্রের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে হয় আজ্ঞাবহ করেছে, অথবা করায়ত্ত করতে না পেরে প্রতিষ্ঠানগুলোকে দুমড়ে মুচড়ে ভেঙ্গে দিয়েছে” বলে ওই বক্তব্যে অভিযোগ করা হয়।