১৫ শ্রমিক সংগঠনের কনভেনশন শুরু

52
১৫ শ্রমিক সংগঠনের কনভেনশন শুরু

প্রায় চল্লিশ বছর পর দেশের ১৫টিরও বেশি শ্রমিক সংগঠনের উদ্যোগে জাতীয় শ্রমিক-কর্মচারী কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে। শনিবার দুপুর ২টায় রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও টিএন্ডটি স্কুলের সামনে রাস্তায় এ কনভেনশন শুরু হয়। এতে প্রায় দশ হাজার প্রতিনিধি, দেশের প্রখ্যাত শ্রমিক নেতা ও বিভিন্ন রাজনৈতিক দলের সিনিয়র নেতারা উপস্থিত হচ্ছেন। দুপুর ২টা থেকে কনভেশনে গান পরিবেশন শুরু হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বক্তব্য শুরু হবে।

মঞ্চের ব্যানারে লেখা হয়েছে, ‘দ্রব্যমূল্য, মজুরি কমিশন, জাতীয় বেতন স্কেল ও ন্যূনতম মজুরিসহ শ্রমপরিস্থিতি ও চলমান একদফা দাবি আদায়ের লক্ষ্যে’ জাতীয়তাবাদী শ্রমিক দল ও সম্মিলিত শ্রমিক পরিষদের (এসএসপি) উদ্যোগে এ জাতীয় শ্রমিক কর্মচারী কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে।

Pop Ads

এই কর্মসূচি আয়োজনে পনেরো দিনের বেশি সময় ধরে ভেন্যু জটিলতার পর মহানগর নাট্যমঞ্চে মৌখিক অনুমতি পায় আয়োজকরা। যার প্রেক্ষিতে তারা তাদের আমন্ত্রণপত্র থেকে শুরু করে নানান প্রস্তুতিও শেষ করেন। কিন্তু শেষ মুহূর্তে সেখানের অনুমতি বাতিল করে মতিঝিলের খোলা স্থানে অনুমতি দেয় প্রশাসন।

বেলা ১টা থেকে কনভেনশনে অংশ নিতে শ্রমিক সংগঠনগুলোর নেতাকর্মীরা ব্যানার, দলীয় পতাকা ও ফেস্টুনসহ কর্মসূচিস্থলে জড়ো হতে শুরু করেন। এসময় তারা কনভেনশন সফল করতে বিভিন্ন স্লোগানে কর্মসূচির প্রাঙ্গণ মুখরিত করে তোলেন।

এদিকে শ্রমিক কনভেনশনকে ঘিরে কর্মসূচির স্থানসহ ও এর আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।

কনভেনশন সমন্বয়ক প্রখ্যাত শ্রমিক নেতা এবং বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।