আজ ১৪ ডিসেম্বর : শহীদ বুদ্ধিজীবী দিবস, আরও যা ঘটেছিল ইতিহাসের এই দিনে

আজ ১৪ ডিসেম্বর : শহীদ বুদ্ধিজীবী দিবস, আরও যা ঘটেছিল ইতিহাসের এই দিনে।

সুপ্রভাত বগুড়া (জাতীয়): আজ সোমবার ১৪ ডিসেম্বর ২০২০। ২৯ অগ্রহায়ণ, ১৪২৭, বঙ্গাব্দ। ২৯ রবিউস-সানি, ১৪৪২ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বছরের ৩৪৮ তম (অধিবর্ষে ৩৪৯ তম) দিন। বছর শেষ হতে আরও ১৭ দিন বাকি রয়েছে। ইতিহাসের প্রতিটি দিনেই ঘটে কিছু না কিছু যুগান্তকারী ঘটনা। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। একনজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

Pop Ads

১১২৪ – থিওবাল্ড বুক্কাপেকাস পোপ নির্বাচিত হন।
১৫৬৮ – রাজকুমারী মেরী স্টুয়ার্ট স্কটল্যান্ডের রানি হন।
১৫৭৫ – ইস্টভান বাথোরি পোল্যান্ডের রাজা নির্বাচিত হন।
১৬৫৬ – প্রথম কৃত্রিম মুক্তা তৈরি হয়।
১৮০৫ – ফসিল জ্বালানি হিসেবে পাথুরে কয়লার তীব্র তাপশক্তি উৎপাদনের ক্ষমতার বিষয়টি আবিষ্কৃত হয়।
১৯০১ – বিজ্ঞানী ম্যাক্স প্ল্যাংকের কোয়ান্টাম তত্ত্ব উপস্থাপন।
১৯০৩ – বিমান আবিষ্কারকারী রাইট ভ্রাতৃদ্বয় উত্তর ক্যারোলিনায় প্রথম আকাশযান উড্ডয়নের প্রচেষ্টা নেন।
১৯১১ – নরওয়েজিয়ান অভিযাত্রী রোল্ড আমুন্ডেসন ওলাভ জালান্ড, হেলমার হ্যানসেন, স্ভেরে হ্যাসেল ও অস্কার উইস্টিংকে নিয়ে গড়া তার দল নিয়ে প্রথম দক্ষিণ মেরুতে পা রাখেন।
১৯১৫ – জ্যাক জনসন কৃষ্ণাঙ্গ হিসেবে প্রথম হেভিওয়েট মুষ্টিযুদ্ধে চ্যাম্পিয়ন হন।
১৯১৮ – ব্রিটেনের সাধারণ নির্বাচনে মহিলাদের সর্বপ্রথম ভোটাধিকার প্রয়োগ।
১৯৪৬ – আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) জাতিসংঘের সহায়ক সংস্থা হিসেবে স্বীকৃতি লাভ করে।
১৯৪৬ – জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি নিউইয়র্কে সদর দফতর স্থাপনের পক্ষে ভোট দেয়।
১৯৪৭ – রুমানিয়া প্রজাতন্ত্রী দেশে পরিণত।
১৯৫৫ – আলবেনিয়া, অস্ট্রিয়া, বুলগেরিয়া, ক্যাম্বোডিয়া, ফিনল্যান্ড, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, ইতালি, জর্দান, লাওস, লিবিয়া, পর্তুগাল, রোমানিয়া, স্পেন ও শ্রীলংকা জাতিসংঘে যোগ দেয়।
১৯৬০ – সোমালিয়ার সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয় ।
১৯৬১ – তাঞ্জানিয়া জাতিসংঘে যোগ দেয়।

১৯৭১ – মহান মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় যখন নিশ্চিত, ঠিক তখন পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর, আলশামস বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তান বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের রাতের আঁধারে চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে।

মুক্তিযুদ্ধে আলবদর বাহিনী বাংলাদেশের অগণিত বুদ্ধিজীবীকে হত্যা করে। নিহত ও নিখোঁজ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন অধ্যাপক ড. গোবিন্দ চন্দ্র দেব, অধ্যাপক ড. মুনির চৌধুরী, অধ্যাপক ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক ড. আনোয়ার পাশা, অধ্যাপক ড. আবুল খায়ের, অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতা, অধ্যাপক ড. সিরাজুল হক খান, অধ্যাপক ড. এ এন এম ফাইজুল মাহী, হুমায়ূন কবীর, অধ্যাপক রাশিদুল হাসান, সাজিদুল হাসান, ফজলুর রহমান খান, এন এম মনিরুজ্জামান, এ মুকতাদির, শরাফত আলী, এ আর কে খাদেম, অনুদ্বৈপায়ন ভট্টাচার্য,

এম এ সাদেক, এম সাদত আলী, সন্তোষ চন্দ্র ভট্টাচার্য, গিয়াসউদ্দিন আহমদ, ডা. এম মর্তুজা, ড. হবিবুর রহমান, ড. সুখারঞ্জন সমাদ্দার, মীর আবদুল কাইউম, অধ্যাপক ডা. মোহাম্মদ ফজলে রাব্বি, অধ্যাপক ডা. আলিম চৌধুরী, অধ্যাপক ডা. শামসুদ্দীন আহমেদ, অধ্যাপক ডা. আব্দুল আলিম চৌধুরী, ডা. হুমায়ুন কবীর, ডা. আজহারুল হক, ডা. সোলায়মান খান, ডা. আয়েশা বদেরা চৌধুরী, ডা. কসির উদ্দিন তালুকদার, ডা. মনসুর আলী, ডা. মোহাম্মদ মোর্তজা, ডা. মফিজউদ্দীন খান, ডা. জাহাঙ্গীর, ডা. নুরুল ইমাম, ডা. এস কে লালা, ডা. হেমচন্দ্র বসাক, ডা. ওবায়দুল হক, ডা. আসাদুল হক,

ডা. মোসাব্বের আহমেদ, ডা. আজহারুল হক, ডা. মোহাম্মদ শফী, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, সাংবাদিক নিজামুদ্দীন আহমেদ, সাংবাদিক সেলিনা পারভীন, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, সাংবাদিক আ ন ম গোলাম মুস্তফা, সাংবাদিক খন্দকার আবু তালেব, সাংবাদিক শহীদ সাবের, সৈয়দ নাজমুল হক, গীতিকার ও সুরকার আলতাফ মাহমুদ, রাজনীতিবিদ ধীরেন্দ্রনাথ দত্ত,

সমাজসেবক ও দানবীর রণদাপ্রসাদ সাহা, শিক্ষাবিদ ও আয়ুর্বেদিক চিকিৎসক যোগেশ চন্দ্র ঘোষ, লেখক ও চলচ্চিত্রকার জহির রায়হান, কবি মেহেরুন্নেসা, শিক্ষাবিদ ও গণিতজ্ঞ ড. আবুল কালাম আজাদ, আইনজীবী নজমুল হক সরকার, সমাজসেবক ও আয়ুর্বেদিক চিকিৎসক নূতন চন্দ্র সিংহসহ।

১৯৮১ – ইহুদিবাদী ইসরাইলের সংসদ অধিকৃত গোলান মালভূমিকে আনুষ্ঠানিকভাবে ইসরাইলের ভূখণ্ড বলে ঘোষণা করে।
১৯৯৪ – সকাল ১০টা ৪০ মিনিটে চীনের তখনকার রাষ্ট্রীয় পরিষদের প্রধানমন্ত্রী লি ফেং সারা বিশ্বের কাছে ‘ইয়াংসি নদীর তিন গিরিখাত প্রকল্পের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু’ হওয়ার কথা ঘোষণা করেন।
১৯৯৫ – প্যারিসে বসনীয় শান্তিচুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হয়।
১৯৯৫ – প্যারিসে এক সম্মেলনে ডেইটন চুক্তি চূড়ান্ত করা হয় এবং একই বছরের ২১ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ডেইটন নামক স্থানে মার্কিন কর্মকর্তাদের চাপের মুখে বসনিয়ার মুসলমান, সার্ব ও ক্রোয়াট নেতারা এ চুক্তি স্বাক্ষর করেন।
১৯৯৬ – বাংলাদেশে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল বিলে প্রেসিডেন্টের স্বাক্ষর।
১৯৯৯ – কিরিবাতি, নাউরু, টোঙ্গা জাতিসংঘে যোগ দেয়।

জন্ম:
১৫০৩ – ফরাসি ভবিষ্যৎ বক্তা নস্তারদামুস।
১৫৪৬ – ড্যানিশ জ্যোতির্বিদ ও রসায়নবিদ টাইকো ব্রাহে।
১৬২৬ – জাপানের সম্রাট গো-সুজাকো।
১৯১২ – সংগীতশিল্পী ও সুরকার হেমাঙ্গ বিশ্বাস।
১৯৪৬ – ইংরেজ ঐতিহাসিক এন্টনি বিভোর।

মৃত্যু:

১১৩৬ – নরওয়ের সম্রাট চতুর্থ হেরাল্ড।
১৫৪২ – স্কটল্যান্ডের রাজা পঞ্চম জেমস।
১৭৯৯ – মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ভার্জিনিয়ার মাউন্ট ভারননে।
১৯৭০ – কবি কুমুদরঞ্জন মল্লিক।
১৯৮৪ – সুরকার, সংগীত পরিচালক ধীর আলী মিয়া।
১৯৮৯ – সোভিয়েত ইউনিয়নের পরমাণুবিজ্ঞানী, ভিন্নমতাবলম্বী এবং মানবাধিকার কর্মী আন্দ্রে শাখারভ।
১৯৯৯ – ভাষাসৈনিক আবদুল লতিফ।

দিবস: আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। সূত্র: সময় টেলিভিশন