ইঁদুরও তুলছে সেলফি!

8
ইঁদুরও তুলছে সেলফি!

আত্মপ্রেমের বড় উদাহরণগুলোর একটি বলা যায় মোবাইলে সেলফি তোলার অভ্যাসকে। স্মার্টফোনের এই যুগে মানুষের দৈনন্দিন জীবনে সেলফি দিব্যি জায়গা করে নিয়েছে। সব বয়সী মানুষই কমবেশি সেলফি তোলে। তবে সেলফির এই উন্মাদনার জের শুধু মানুষ নয়, পৌঁছে গেছে মানবেতর প্রাণী ইঁদুরের কাছেও।

ফরাসি শিল্পী অগাস্টিন লিগনিয়ার এমনটাই জানাচ্ছেন।

Pop Ads

প্যারিসবাসী শিল্পী অগাস্টিন লিগনিয়ারের স্টুডিওর খাঁচায় বন্দি থাকা দুটি ইঁদুর খাঁচার সঙ্গে বসানো দুটি ক্যামেরা থেকে ছবি তোলে। বিষয়টি দেখে নিজেকে ‘ভীষণ প্রভাবশালী’ মনে হয়েছিল তাঁর।

২০২১ সালে স্নাতক অধ্যয়নের অংশ হিসেবে লিগনিয়ার একটি পোষা প্রাণীর দোকান থেকে দুটি ইঁদুর কিনেছিলেন।

তাদের জন্য খোলামেলা একটি খাঁচাও বানান। খাঁচায় নির্দিষ্ট বোতাম চেপে চিনি পাওয়ার পদ্ধতির সাহায্য নিয়ে তিনি ইঁদুরগুলোকে নিজেদের ছবি অর্থাৎ কিনা সেলফি তোলারও প্রশিক্ষণ দেন।

লিগনিয়ার জানান, অগাস্টিন ও আর্থার নামের ইঁদুর দুটি নতুন নতুন চিনি পাওয়ার বোতামটি এলোমেলোভাবে স্পর্শ করত। তবে এক সপ্তাহের মধ্যেই তারা বুঝে যায়, বোতামে চাপ দেওয়ার সঙ্গে চিনি পাওয়ার সম্পর্ক রয়েছে।

এরপর চিনির বিষয়টি ইঁদুর দুটির মাথা থেকে দূর করার উদ্দেশ্যে লিগনিয়ার তাদের সাধারণ একটি খাঁচায় সরিয়ে নেন। কয়েক দিন পর ইঁদুর দুটিকে আগের খাঁচায় ফিরিয়ে আনা হয়। কিন্তু এবার আর প্রতিবার বোতাম চাপলেই চিনি মিলছিল না। তবে চিনি পাওয়ার জন্য তারা এক মিনিটে একাধিকবারও বোতামটি চাপছিল। তাদের এই কর্মকাণ্ডই এক পর্যায়ে সেলফি তোলা সম্ভব করে তোলে।