ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

44
ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৯ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম
সময়টা ১৪১০ সালের ৯ অক্টোবর। মধ্য ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের প্রাগ শহরে বানানো হয় একটি বড়সড় ঘড়ি। নাম প্রাগ অ্যাস্ট্রোনমিক্যাল ক্লক। বিজ্ঞানী জ্যান সিন্দেল ও বিখ্যাত ঘড়িনির্মাতা মিখুলাস এই ঘড়ির নকশা করেছিলেন। একে বিশ্বের সবচেয়ে পুরোনো সক্রিয় ঘড়ি হিসেবে বিবেচনা করা হয়।

ভাইকিং অভিযাত্রী লেইফ এরিকসন ১০০০ সালের ৯ অক্টোবর প্রথমবারের মতো বর্তমান উত্তর আমেরিকার কানাডার মাটিতে পা দেন। তিনি জায়গাটির নাম দেন ভিনল্যান্ড। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো উত্তর আমেরিকার মূল ভূখণ্ডে কোনো ইউরোপীয় নাগরিকের পা পড়ে।

Pop Ads

সময়টা ২০০৫ সালের ৯ অক্টোবর। যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের মরুভূমিতে চালকবিহীন গাড়ির প্রতিযোগিতা হয়। এতে চারটি চালকবিহীন গাড়িকে পেছনে ফেলে জয় পায় ভক্সওয়াগনের একটি কার। এর মধ্য দিয়ে গাড়িটি ২০ লাখ ডলার জিতে নেয়। বিখ্যাত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির রেসিং দল ভক্সওয়াগনের এই চালকবিহীন গাড়ির নকশা করেছিল।

ম্যারি অ্যান শাদ ক্যারি, একজন আমেরিকান-কানাডীয় কৃষ্ণাঙ্গ শিক্ষক। একাধারে তিনি ছিলেন একজন দাসপ্রথাবিরোধী কর্মী, প্রকাশক ও আইনজীবী। তবে এত পরিচয় ছাপিয়ে উত্তর আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ নারী প্রকাশক হিসেবে অমর হয়ে রয়েছেন তিনি। ১৮২৩ সালের এই দিনে তাঁর জন্ম হয়েছিল।