গাজার শিশুরা হাতের তালুতে নাম লিখে রাখছে

38
গাজার শিশুরা হাতের তালুতে নাম লিখে রাখছে

দখলদার ইসরাইলী বাহিনীর বিমান হামলায় ক্ষতবিক্ষত ফিলিস্তিনির অবরুদ্ধ নগরী গাজা। সেখানের প্রায় ২০ লাশ বাসিন্দা সবাই ক্ষতিগ্রস্ত। বিশেষ করে শিশুরা এতটায় অসহায় পড়েছে যে তারা পথে পথে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। বিশেষ করে খাবার ও চিকিৎসার অভাবে এসব শিশু মৃত্যুবরণ করছে। অন্যদিকে বেঁচে থাকা শিশুরা তাদের স্বজনদের খুঁজে পাচ্ছে না। আবার অনেক শিশু মৃত্যু নিশ্চিত জেনে নিজের হাতে নাম লিখে রাখছে যেন মৃত্যুর পর তাদের বাবা-মা তার লাশ খুঁজে পায়।

জানা যায়, মৃত্যুর ভয় দেখা দিয়েছে ফিলিস্তিনি শিশুদের মনে। পরিচয় যেন হারিয়ে না যায় তাই হাতের তালুতে নিজের নাম লিখে রাখছে অবুঝ প্রাণগুলো। প্রতি ঘণ্টায় চোখের সামনে একের পর এক প্রিয় মানুষকে হারানোর পর সম্মিলিতভাবে এমন সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিনিরা।

Pop Ads

ইসরাইল ও হামাসের মধ্যে সঙ্ঘাত গাজাকে আরো বিধ্বংসী পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। ছোট শিশুরা জীবন হারাচ্ছে, পরিবারগুলোকে ছিন্নভিন্ন করা হচ্ছে, নারীদের হত্যা করা হচ্ছে। ইসরাইলের হাজার হাজার বিমান হামলায় ঘনবসতিপূর্ণ গাজা শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, কিন্তু এখনো কোনো যুদ্ধবিরতি দেখা যাচ্ছে না।

ইসরাইলি সৈন্যরা ফিলিস্তিনিদের জন্য সকল প্রয়োজনীয় সরবরাহ বন্ধ করে দেয়ায় পরিস্থিতি আরো শোচনীয় হয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে জরুরি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সবধরনের সামরিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে এবং সঙ্ঘাতে অবদান রাখছে, যা পরিস্থিতি আরো ভয়াবহ করে তুলছে।

গাজার বাসিন্দারা এখন তাদের হাতে নিজের নাম লিখতে শুরু করেছে, যেন ধ্বংসাত্মক সঙ্ঘাতের ফলে পরিবার বা প্রিয়জন তাদের শনাক্ত করতে পারে।