চুল ভালো রাখে সবুজ চা ?

24
চুল ভালো রাখে সবুজ চা ?

নারী পুরুষ নির্বিশেষে সবারই সৌন্দর্যের মূলে রয়েছে চুল। মাথাভর্তি চুল তাই কার না চাওয়া! কিন্তু পরিবেশ দূষণ, অনিয়ন্ত্রিত খাদ্যভ্যাস, ঘুমের সমস্যাসহ নানা কারণেই চুল পড়ে যায় অনেকের। অন্যদিকে ঋতু পরিবর্তণে এ সমস্যা যেন আরো প্রকট আকার ধারন করে। কারণ যাই হোক না কেন, চুল পড়া একবারেই বন্ধ করা কঠিন হলেও এটি কমানো কিন্তু সম্ভব।

অন্যদিকে কেবল চুল পড়াই একমাত্র সমস্যা না এরসঙ্গে রয়েছে অকালেই চুল পেকে যাওয়া, চুলের গ্রোথ কমে যাওয়া কিংবা পর্যাপ্ত পুষ্টির অভাব তৈরি। এসব সমস্যার সমাধান টানতে প্রয়োজন যতেœর। চুলের যতেœ ব্যবহার করতে পারেন সবুজ চা বা গ্রীন টি। কেননা এতে রয়েছে চুল ভালো রাখার মত নানা উপাদান।

Pop Ads

টেস্টোস্টেরন এবং ডাইহাইড্রোটেস্টোস্টেরন নামে দুটো হরমোন চুলের বৃদ্ধির যে চক্র সেটিকে থামিয়ে দিতে পারে এবং চুল পড়া বাড়াতে পারে। গবেষণায় দেখা গেছে যে ক্যাটেচিন নামক একটি উপাদান চুলের উপর এই হরমোন দুটোর প্রভাবকে বাধা দিতে পারে এবং চুল পড়া কমাতে পারে। তাই চুল পড়া কমাতে যারাই এখন ভাবছেন ক্যাটেচিন নামক উপাদান গ্রহণ করা শুরু করবেন তারা জেনে নিন এ উপাদান পর্যাপ্ত পরিমাণে রয়েছে সবুজ চা বা গ্রীন টি তে।
এতে উপস্থিত ক্যাটেচিন চুলের ফলিকলকে চাঙ্গা করে মাথার ত্বক ও চুলের কোষের ক্ষতি রোধ করে। এতে চুলের বৃদ্ধি হয় বলে ধরে নেয়া হয়।
পুষ্টি সরবরাহ

চুলের বৃদ্ধি মূলত ত্বকে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের সাথে সম্পর্কিত। মাথার ত্বকে রক্ত সঞ্চালন ঠিকঠাক না হলে চুলের ক্ষতিই হয়। এক গবেষণায় দেখা যায় যে, গ্রিন টি বা সবুজ চা গ্রহণ করলে ত্বকের রক্ত প্রবাহ এবং অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পায়।

তাই চুল ভালো রাখতে হলে গ্রিন টি পান করা যেতে পারে। কেননা এতে মাথার ত্বকে পুষ্টির সরবরাহ বাড়বে এবং চুলের বৃদ্ধিও হবে।