ডিমের বাজারে কিছুটা স্বস্তি

25
ডিমের বাজারে কিছুটা স্বস্তি

প্রান্তিক খামারিদের উদ্যোগে নির্ধারিত দামে ডিম বিক্রির প্রভাব পড়ছে রাজধানীর পাইকারি বাজারগুলোতে। মাত্র ২ দিনের ব্যবধানে প্রতি শত ডিমে কমেছে প্রায় ৫০ টাকা। এই কার্যক্রমের আওতা আরও বাড়ানো গেলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

গত সোমবার থেকে ভোক্তা অধিকার অধিদপ্তর ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সহায়তায় ভ্রাম্যমাণ ট্রাকে ডিম বিক্রি কার্যক্রম শুরু করে প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। প্রথমদিন নির্ধারিত দামে রাজধানীর মোট ১২টি পয়েন্টে ৪২ হাজার ৪০০ ডিম বিক্রি হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুর পর্যন্ত ৫টি পয়েন্টে আরও ৩৫ হাজার ডিম বিক্রি করা হয়।

Pop Ads

খোঁজ নিয়ে জানা গেছে, এই ডিম বিক্রির প্রভাবে রাজধানীর পাইকারি বাজারে প্রতি শত ডিমে সোমবার ৩০ টাকা এবং মঙ্গলবার ২০ টাকা পর্যন্ত দাম কমেছে। তেজগাঁও ও কারওয়ানবাজারের ব্যবসায়ীরা জানান, রোববার তারা ডিমের শ’ ১২শ’ টাকায় বিক্রি করলেও মঙ্গলবার বিক্রি করেছেন ১১৬০ টাকা দরে। অর্থাৎ দু’দিনে দাম কমেছে প্রায় ৪০ টাকা। এদিন দুপুর পর্যন্ত রাজধানীর কারওয়ানবাজার, নিউমার্কেট, হাতিরপুল, যাত্রাবাড়ী ও শনিরআখড়া এলাকায় ২টি টিসিবি ট্রাকে গড়ে ২ ঘণ্টা করে ডিম বিক্রি করতে দেখা গেছে।

এর আগে গত ১৫ অক্টোবর ভোক্তা অধিকার অধিদপ্তর বরাবর রাজধানীর বাজারে নির্ধারিত দামে ডিম বিক্রির লিখিত প্রস্তাব দেয় বিপিএ। প্রস্তাবটি গ্রহণ করে পরের দিন অর্থাৎ সোমবার আনুষ্ঠানিকভাবে বিক্রি কার্যক্রম শুরু করা হয়।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘খামার পর্যায়ে যেখানে ১০ টাকা ৫০ পয়সা করে ডিম বিক্রি করার কথা, সেখানে ১১ টাকা ৩০ পয়সা থেকে শুরু করে ১১ টাকা ৫০ পয়সায় বিক্রি করা হচ্ছে। তাই বাজারে ডিমের দাম কার্যকর করা যাচ্ছে না। তবে প্রান্তিক খামারিদের এই উদ্যোগ বাজারে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করি। তাই যখনই বিপিএ প্রান্তিক খামারিদের পক্ষ থেকে খুচরায় ১২ টাকায় ডিম বিক্রির প্রস্তাব দিয়েছে, আমি সঙ্গে সঙ্গে গ্রহণ করেছি।’

এদিকে রোববার বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, এ সপ্তাহের মধ্যে বাজারে আমদানিকৃত ডিমের সরবরাহ পাওয়া যাবে। তবে এ ডিম নির্ধারিত দামে বিক্রি নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি।

এসব বিষয়ে বিপিএ সভাপতি সুমন হাওলাদার যায়যায়দিনকে বলেন, প্রান্তিক খামারিরা তুলনামূলক কম মুনাফায় ডিম বিক্রি করতে রাজি হওয়ায় এই কার্যক্রম শুরু করা গেছে। আমাদের লক্ষ্য কর্পোরেট নিয়ন্ত্রিত সিন্ডিকেট ভেঙে বাজারে স্থিতিশীলতা ফেরানো। তাই এখন একটু কম মুনাফা হলেও দীর্ঘ মেয়াদে খামারিরা উপকৃত হবেন।

তিনি বলেন, যদি ডিম বিক্রির আওতা ও ভ্রাম্যমাণ ট্রাক সংখ্যা বাড়ানো হয় তাহলে বিক্রির পরিমাণ বাড়বে। এ বিষয়ে ভোক্তা অধিকার অধিদপ্তর আশ্বাস দিয়েছে। আগামী শুক্রবার থেকে ট্রাক সংখ্যা বাড়ানোর পাশাপাশি রাজধানীর ২০টি পয়েন্টে ডিম বিক্রি করা হবে। আর তা করা হলে খুচরা পর্যায়ে ক্রেতারা নির্ধারিত দামেই ডিম কিনতে পারবেন।

এদিকে মঙ্গলবার নিউমার্কেট এলাকায় ডিম বিক্রি কার্যক্রমে বাধা দেওয়াসহ বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে হাবিবুর রহমান নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ভোক্তা অধিকার অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, এই কার্যক্রমে বিশৃঙ্খলা এড়াতে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।