ডেনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন দিলেন ব্যারেটকে

ডেনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন দিলেন ব্যারেটকে

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি পদে ফেডারেল আপিল কোর্টের রক্ষণশীল বিচারক এমি কনি ব্যারেটকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসের রোড গার্ডেনে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যারেটের নাম ঘোষণা করেন ট্রাম্প। এ সময় স্বামী ও সাত সন্তানসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৪৮ বছর বয়সী বিচারক এমি কনি ব্যারেট।

এর আগে, ২০১৭ সালে তাকে ফেডারেল আপিল বেঞ্চে নিয়োগ দিয়েছিলেন ট্রাম্প। মার্কিন সিনেটের ভোট পেলে তিনিই সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের দায়িত্ব পাবেন। সিনেটে ব্যারেটের নিয়োগ সংক্রান্ত শুনানি শুরু হতে পারে আগামী ১২ অক্টোবর।

Pop Ads

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ট্রাম্পের এই ঘোষণার পর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে তিক্ত লড়াই শুরু হতে পারে বলে আশংকা করা হচ্ছে। ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ‘যুক্তরাষ্ট্রের জনগণ পরবর্তী প্রেসিডেন্ট ও কংগ্রেসকে নির্বাচিত না করা পর্যন্ত এই শূন্য পদ (সুপ্রিম কোর্টের) নিয়ে পদক্ষেপ’ না নেওয়ার জন্য সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন।

নিয়োগ নিশ্চিত হলে ব্যারেট হবেন সুপ্রিম কোর্টে প্রেসিডেন্ট ট্রাম্পের নিয়োগকৃত তৃতীয় বিচারপতি। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে রক্ষণশীল বিচারপতিদের সংখ্যাগরিষ্ঠতার ব্যবধান বেড়ে দাঁড়াবে ৬-৩ এ। এমন হলে আগামী কয়েক দশকের জন্য সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেদের অনুকূলে থাকার সুবিধা পেয়ে যাবে রিপাবলিকানরা। কারণ যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারকরা আমৃত্যু এ পদে থাকার সুযোগ পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here