তাইওয়ান ঘিরে চীন-মার্কিন উত্তেজনা দিন দিন বাড়ছে বৈ কমছে না

তাইওয়ান ঘিরে চীন-মার্কিন উত্তেজনা দিন দিন বাড়ছে বৈ কমছে না

তাইওয়ান ঘিরে চীন-মার্কিন উত্তেজনা দিন দিন বাড়ছে বৈ কমছে না। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফর ঘিরে যে উত্তেজনা শুরু হয়েছিল তা দিন দিন আরও বাড়ছে। এর মধ্যেই দুই দেশের বাগ্্যুদ্ধ চলছে। এমন প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন যদি তাইওয়ানকে আক্রমণ করে তা হলে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে সুরক্ষা দেবে। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

জো বাইডেন মূলত মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের সঙ্গে সাক্ষাৎকারে এই মন্তব্য করেন। গত রবিবার সংবাদমাধ্যমটির ‘৬০ মিনিটস’ অনুষ্ঠানে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়Ñ মার্কিন বাহিনী চীনের দাবিকৃত স্বশাসিত দ্বীপটিকে রক্ষা করবে কিনা। এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, হ্যাঁ যদি বাস্তবে তাইওয়ানে অভূতপূর্ব কোনো আক্রমণ হয়, তা হলে যুক্তরাষ্ট্র সুরক্ষা দেবে।

Pop Ads
বাইডেন ঠিক কী বোঝাতে চেয়েছেন সেটি আরও স্পষ্ট করতে মার্কিন সেনারা চীনের আক্রমণের ক্ষেত্রে তাইওয়ানকে রক্ষা করবে কিনা সেই প্রশ্ন করা হলে, বাইডেন জবাব দেন ‘হ্যাঁ’। সাক্ষাৎকারে দেওয়া বাইডেনের স্পষ্ট এমন মন্তব্যের মাধ্যমে যুক্তরাষ্ট্র কার্যত তাইওয়ান ইস্যুতে তাদের দীর্ঘদিনের নীতি থেকে বেরিয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া এই স্বশাসিত অঞ্চলটি রক্ষায় মার্কিন সেনাদের প্রতিশ্রুতি দেওয়ার বিষয়ে এই বক্তব্য তার আগের বক্তব্যের চেয়েও স্পষ্ট।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, তাইওয়ানের প্রতি মার্কিন নীতির পরিবর্তন হয়নি। মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট আগেও এই কথা বলেছিলেন। এমনকি এই বছরের শুরুর দিকে টোকিও সফরের সময়ও তিনি এমনটি বলেছেন। তিনি তখনও স্পষ্ট করে দিয়েছিলেন যে, আমাদের তাইওয়ানের নীতি পরিবর্তন হয়নি। সেটাই এখনো সত্য।