দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে শুরু করেছে

সুপ্রভাত বগুড়া (ব্যবসা-বাণিজ্য): করোনার প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বিশ্ব পুঁজিবাজার। বাদ যায়নি দেশের পুঁজিবাজারও। হংকংভিত্তিক সংস্থা এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল-এএফসির প্রতিবেদনে উঠে এসেছে, আগস্টে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বে সবচেয়ে ভালো করেছে।

এ সময় দেশের প্রধান শেয়ারবাজারের সূচক বেড়েছে ১৫ দশমিক আট-শূন্য শতাংশ; যা এশিয়া ও বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর দেশের দুই পুঁজিবাজারে আবার লেনদেন চালু হয় ৩১ মে। শুরুর পর থেকেই বাজারের গতি ফেরাতে নেয়া হয় সংস্কারসহ নানা উদ্যোগ।

Pop Ads

পাশাপাশি অর্থনীতির বিভিন্ন খাতের অবস্থানও প্রভাব ফেলে শেয়ারবাজারে। ব্লুমবার্গের তথ্যের ওপর ভিত্তি করে এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটালের প্রতিবেদনে উঠে এসেছে দেশের শেয়ার বাজারের সাফল্য। আগস্টে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক বেড়েছে ১৫ দশমিক আট-শূন্য শতাংশ। যা এশিয়াসহ বিশ্বের মধ্যে সেরা অবস্থান।

সুদের হার কমে যাওয়া, রপ্তানি ও রেমিট্যান্স বৃদ্ধি এবং পুনরায় অর্থনৈতিক কর্মকাণ্ড সচল করে দেয়ায় এসেছে এই অগ্রগতি। এএফসির প্রতিবেদন অনুযায়ী, বিদেশিদের নিট বিক্রির পরিমাণ এশিয়ার পুঁজিবাজারে বেশি। তবে বাংলাদেশের বাজারে বিদেশিরা সবচেয়ে কম বিক্রি করেছে।

বাংলাদেশের পরে এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে ভিয়েতনামের ভিএন সূচকের। আগস্টে সূচকটি বেড়েছে ১০ দশমিক চার-শূন্য শতাংশ। আর চার দশমিক সাত-শূন্য শতাংশ বেড়ে তৃতীয় স্থানে পাকিস্তানের কেএসই-১০০ ইনডেক্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here