দ্রুত এগিয়ে চলছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ : প্রধানমন্ত্রী

দ্রুত এগিয়ে চলছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ : প্রধানমন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যন্ত্রপাতি আমদানিসহ নানা কাজে বাধা এলেও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ দ্রুত এগিয়ে চলছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ মার্চ) সকালে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে নতুন প্রজন্মকে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। এ বছর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন ২১ জন। আর বিশেষ গবেষণার জন্য সম্মানিত হয়েছেন ১৬ জন। ওসমানী স্মৃতি মিলনায়তনে এই অনুষ্ঠানে যোগ দিয়ে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী।

Pop Ads

এ সময় ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা সামনে এনে শেখ হাসিনা বলেন, শুধু নিজ দেশে নয়, বিদেশ থেকে জ্ঞান আহরণ করেও যাতে উন্নয়নেও ভূমিকা রাখা যায়, সে ব্যবস্থাই করছে সরকার।

বক্তব্যে করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মূল্যস্ফীতি বাড়ার প্রসঙ্গও টানেন সরকার প্রধান। তিনি বলেন, এ অবস্থায় যন্ত্রপাতি আমদানিসহ নানা কাজ বাধাগ্রস্ত হলেও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ দ্রুত এগিয়ে চলছে।

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন প্রজন্মকে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।