নববর্ষে শব্দদূষণের ৯৭১ অভিযোগ ৯৯৯-এ

6
নববর্ষে শব্দদূষণের ৯৭১ অভিযোগ ৯৯৯-এ

ইংরেজি নববর্ষের শুরুতে উচ্চস্বরে লাউড স্পিকারে গান-বাজনা ও শব্দদূষণ সংক্রান্ত সারাদেশে ৯৭১টি ফোন পেয়েছে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’। এর মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকায় ২৩৭টি অভিযোগের ফোন এসেছে। সোমবার দুপুরে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য জানিয়েছেন।

৩১ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত এ সংক্রান্ত কল এসেছে ৫২৬টি যার মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবাপ্রত্যাশী ছিলেন ১০৭ জন। ১ জানুয়ারি ২০২৪ রাত ১২টা থেকে দুপুর ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শব্দদূষণ সংক্রান্ত ৪৪৫টি ফোন এসেছে যার মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবাপ্রত্যাশী ছিলেন ১৩০ জন।

Pop Ads

এসব ঘটনায় সংশ্লিষ্ট থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে উচ্চস্বরে লাউড স্পিকারে গান-বাজনা বন্ধ করে শব্দদূষণ সংক্রান্ত অভিযোগগুলো নিষ্পত্তি করে।

অপরদিকে ১ জানুয়ারি রাত ২টায় ঢাকার ধানমন্ডি থেকে একজন অভিযোগকারী জানান, তার পাশের বাড়ির সীমানা দেয়ালের ওপরে প্লাস্টিক শিটের ওপর ফানুস পড়ে আগুন লেগে গেছে। ৯৯৯ এ তথ্য পেয়ে ফায়ার সার্ভিস যাওয়ার আগেই তিনি জানিয়েছেন, তারা নিজেরা আগুন নিভিয়ে ফেলেছেন। ফায়ার সার্ভিসের আর প্রয়োজন নেই।