নিজস্ব এআই চিপ বানাবে ওপেনএআই

128
নিজস্ব এআই চিপ বানাবে ওপেনএআই

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চিপ উৎপাদন করবে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই। বর্তমানে এআই চিপের বাজারে সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে এনভিডিয়া করপোরেশন। তবে নিজেদের চিপ নিজেরাই বানাতে চায় ওপেনএআই। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

মাইক্রোসফটের সহযোগিতায় ওপেনএআই এরই মধ্যে তাদের এ লক্ষ্য নিয়ে পর্যালোচনা শুরু করেছে। তবে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্তে হয়নি।

Pop Ads

ব্যয়বহুল এআই চিপের ঘাটতি পূরণে গত বছর থেকেই বিভিন্ন বিকল্প নিয়ে আলোচনা করছে ওপেনএআই। এসব আলোচনায় নিজস্ব এআই চিপ তৈরি, এনভিডিয়াসহ অন্যান্য চিপ নির্মাতাদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার মতো বিষয়গুলো উঠে এসেছে। এর সঙ্গে সংশ্লিষ্টরা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের ঘাটতি নিয়ে চ্যাটজিপিটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানের অনেকদিন ধরেই অভিযোগ করে আসছেন। তিনি বরাবরই এআই চিপের ওপর জোর দিয়ে আসছেন।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু করে ওপেনএআই। বাজারে আসার পর থেকেই এটি দারুণ প্রভাব দেখিয়ে চলছে। এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে প্রযুক্তি দুনিয়া। তবে প্রযুক্তি জগতে হইচই ফেলে দিলেও চ্যাটজিপিটির কার্যক্রম পরিচালনা বেশ ব্যয়বহুল।

প্রযুক্তি বিশ্লেষক স্ট্যাসি রাসগন জানিয়েছেন, প্রতিটি প্রশ্নের জন্য কোম্পানিটির চার সেন্টের মতো খরচ হয়। কিন্তু খরচ অনুযায়ী সেভাবে আয়ের মুখ দেখছে না চ্যাটজিপিটি।

বিপুলসংখ্যক মানুষ গ্রহণ করছে উদীয়মান এ প্রযুক্তিকে। এমন বাস্তবতা মাথায় রেখেই ব্যয় সংকোচনে নিজস্ব এআই চিপ তৈরির দিকে ঝুঁকছে ওপেনএআই।