পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

3
পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে। রবিবার সচিবালয়ে পরিবেশমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ সময় তাঁরা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হন।

পরে পরিবেশমন্ত্রী সাংবাদিকদের বলেন, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।

Pop Ads

ভবিষ্যতে আমরা কিভাবে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো এগিয়ে নিতে পারি, তা নিয়ে আলোচনা করেছি। এই বৈঠকটি আমাদের অংশীদারত্বকে সুদৃঢ় করতে এবং সহযোগিতার জন্য নতুন উপায় অন্বেষণে একটি ফলপ্রসূ পদক্ষেপ।
রাষ্ট্রদূত হাস বলেন, কিছু বিষয়ে মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন মোকাবেলাসহ অন্যান্য বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে। আমরা বাংলাদেশের জলবায়ু লক্ষ্যগুলোকে সমর্থন করার জন্য আমাদের অংশীদারত্বকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আমরা আমাদের উভয় দেশের জন্য আরো জলবায়ু-সহনশীল ভবিষ্যৎ গড়ে তুলতে একসঙ্গে কাজ করে যাব।
রাষ্ট্রদূত হাস এবং পরিবেশমন্ত্রী উভয়েই গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের সক্ষমতা বাড়াতে সহযোগিতামূলক উদ্যোগ বাড়ানোর গুরুত্বের ওপর জোর দেন।