প্রথমবার এক হয়ে বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন দেখছে তিন মহাদেশ

প্রথমবার এক হয়ে বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন দেখছে তিন মহাদেশ

কাতার বিশ্বকাপ এখনও শুরু হয়নি। মাঠে গড়াতে বাকি মাত্র ৮৭ দিন। কিন্তু ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে দৌড়ঝাঁপ শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। যেটি হবে ফুটবল বিশ্বকাপের শতবর্ষী সংস্করণ। আর এ আসর আযোজনের জন্য ইতোমধ্যে ফিফার কাছে প্রস্তাবনা দিয়েছে কনমেবল সভাপতি আলেজান্দ্রো ডমিঙ্গুয়েজ।

এছাড়াও আরও কয়েকটি দেশ আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে। এবার জানা গেল প্রথমবারের মত তিন মহাদেশ এক হয়ে বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন দেখছে। যে তালিকায় আছে এশিয়ার সৌদি আরব, আফ্রিকার মিশর ও ইউরোপের গ্রীস।

Pop Ads

২০৩০ বিশ্বকাপের জন্য যৌথভাবে বিড করার সিদ্ধান্ত নিয়েছে দেশ তিনটি। চলতি মাসের শুরুতে তিন দেশ ঐক্যমতে পৌঁছায়। যা স্থানীয় রেডিওকে নিশ্চিত করেছেন মিশরের ক্রীড়ামন্ত্রী আশরাফ সোভি। বিশ্বকাপসহ বড় ক্রীড়া আসর আয়োজন করার কথা বলেছেন তিনি। সঙ্গে ফিফার শর্ত পূরণে বড় স্টেডিয়াম তৈরির পরিকল্পনার কথাও জানিয়েছেন।

উল্লেখ্য, বিশ্বকাপের এবারের আসরটি ৩২ দেশের অংশগ্রহণে শেষ আসর। এরপরের আসর অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ থেকে দল বেড়ে দাঁড়াবে ৪৮।

আগামী ২০ নভেম্বর কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপের ২২তম আসর। আর ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে দুই দলের ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে আসরের।