ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

143
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৯ সেপ্টেম্বর ব্রিটেনের রানি এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র সচিব জানিয়েছেন, ১৫ সেপ্টেম্বর লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর।

Pop Ads

পূর্বনির্ধারিত এই সফরসূচিতে পরিবর্তন এনে লন্ডনে একদিন বাড়তি থেকে ব্রিটেনের রানির শেষকৃত্যে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

আগামী ২৩ সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অনুষ্ঠানে বাংলা ভাষায় ভাষণ দেওয়ার কথা রয়েছে শেখ হাসিনার। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদে রাজত্ব করে রানি এলিজাবেথ।

গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান তিনি। তার মৃত্যুর খবরে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শোক প্রকাশ করেছেন।

দেশের বিভিন্ন রাজনৈতিক দলও শোক জানিয়েছে।একই সঙ্গে বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। এরই মধ্যে ব্রিটেনের রানির মৃত্যুতে রোববার শোক বই খুলেছে ঢাকায় দেশটির হাইকমিশন।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে রাখা এ শোক বই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। এতে শোকাহতরা রানির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্তব্য লিখা হয়।