‘ব্ল্যাক ফরেস্ট’ কেক ঝটপট তৈরি করুন

12
তৈরি করুন ঝটপট ‘ব্ল্যাক ফরেস্ট’ কেক

কেক পাশ্চাত্যের খাবার হলেও বাঙালি সংস্কৃতিতে এ খাবারটি খুব পাকাপোক্তভাবেই জায়গা করে নিয়েছে। ছোট-বড় সবাই কেক খেতে দারুণ ভালোবাসে। আর বড়দিন কিংবা বিশেষ কোনো দিনে কেক হলে তো কথাই নেই।

কেক তৈরি করতে ডিম আর দুধের প্রয়োজন। তবে বাড়িতে এই দুটি উপকরণ না থাকলেও আপনি এখন কেক তৈরি করতে পারবেন অনায়াসেই। সেই সঙ্গে যারা ভেজিটেরিয়ান হওয়ায় সাধ থাকলেও কেক খেতে পারছেন না তারাও এবার এ সুস্বাদু খাবারটি খেতে পারবেন। ডিম আর দুধ ছাড়া কেক তৈরি করতে অনেক কম সময় লাগে। তাই ঝটপট বানিয়ে ফেলতে পারেন ‘ব্ল্যাক ফরেস্ট’কেক।

Pop Ads

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে ঝটপট ‘ব্ল্যাক ফরেস্ট’কেক তৈরি করতে আপনার প্রয়োজন হবে কোকো বা কফি পাউডার ১/৩ কাপ, পিনাট বাটার ১/৩ কাপ, বেকিং সোডা বা বেকিং পাউডার চা চামচের ১/২ চামচ, চিনি পাউডার ১ কাপ, চকলেট কেক ২ প্যাকেট, সাদা ক্রিম অথবা গুঁড়া দুধ ১ কাপ ( সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করুন কেকে প্ররেপের জন্য), চকলেট কুচি ১ কাপ, চেরি ১০ টুকরো।

চিনি পাউডার যেভাবে বাড়িতে তৈরি করবেন: বাজার থেকে চিনি পাউডার কিনে নিতে চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন এটি। এর জন্য শিলপাটায় সবটুকু চিনি মিহি করে পিষে নিলেই তা পাউডারে পরিণত হবে।

কেক যেভাবে তৈরি করবেন: কেক তৈরি করতে প্রথমে একটি বাটিতে বিস্কুটগুলো গুঁড়া করে নিন। এবার এতে পিনাট বাটার দিয়ে নিন। এরপর মিশ্রণে দিন চিনি পাউডার। ভালো করে মিশিয়ে নিন। খেয়াল রাখুন যাতে মিশ্রণে কোনো দলা না থাকে।

কোকো পাউডার মেশানোর আগে ছাঁকনির মধ্যে দিয়ে তা অন্য একটি বাটিতে ছেঁকে নিন। বেকিং সোডাসহ কোকো পাউডার ঢেলে দিন মিশ্রণে। ভালো করে মিশিয়ে নিন। একটি ছোট কেক তৈরির ছাঁচে সামান্য তেল লাগিয়ে তাতে ঢেলে দিন মিশ্রণটি। চাইলে গোলাকার টিফিনকারির বক্সেও কেকের মিশ্রণ ঢেলে নিতে পারেন। ১০-১২ মিনিট ধরে ১৮০ ডিগ্রি সেন্টিগ্ৰেডে বেক করুন।

ওভেন না থাকলে গ্যাসের চুলা লো আঁচে রেখে একটি বড় সসপ্যানে ভেতরে পানি দিয়ে তাতে কেকের ছাঁচ বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট পর একটি কাঠি দিয়ে পরীক্ষা করুন কেক হয়ে গেছে কি না। কাঠিতে কোনো কিছু লেগে না আসলে কেক চুলা থেকে নামিয়ে ফেলুন।

ব্যাস, তৈরি হয়ে গেল ‘ব্ল্যাক ফরেস্ট’। কেক পরিবেশনের আগে পছন্দমতো পিস করে কেটে নিন। তবে চেষ্টা করুন তিন টুকরো করতে। এবার চকলেট কেকের ওপর গুঁড়া দুধের পেস্ট মাখিয়ে নিন। এর ওপর আবার চকলেট কেক দিয়ে তাতে গুঁড়া দুধের পেস্ট মাখিয়ে নিন। তৃতীয়বার আবার একই কাজ করুন। এবার সাদা দুধের ওপর চকলেট কুচি ছড়িয়ে দিন।

পুরো কেকের সাইডগুলোতেও দুধের পেস্ট মাখিয়ে চকলেট কুচি মাখিয়ে নিন। চাইলে এ দুধের পেস্ট দিয়ে ফুল তৈরি করে ফুলের মাঝে চেরি বসাতে পারেন। কেকের একেবারে মাঝখানেও ছড়িয়ে দিন চকলেট কুচি। এবার পুরো কেক কেটে পরিবেশন করুন আর এর স্বাদ উপভোগ করুন।