ভারতে ১৫১ সেনাকে ফিরিয়ে নিলো মিয়ানমার

17
ভারতে ১৫১ সেনাকে ফিরিয়ে নিলো মিয়ানমার

ভারতের মিজোরামে আশ্রয় নেওয়া ১৫১ সেনাকে ফিরিয়ে নিয়েছে মিয়ানমার। মঙ্গলবার তাদের একটি সামরিক উড়োজাহাজে করে দেশে ফিরিয়ে আনা হয়। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

গত সপ্তাহে গণতন্ত্রপন্থি সশস্ত্র গোষ্ঠী তাদের শিবিরগুলো দখল করে নিলে তারা মিজোরামে পালিয়ে যান। এরপর সৈন্যদের ফিরিয়ে নিতে মিয়ানমারের বিমান বাহিনী ঐদিন একটি উড়োজাহাজ সেখানে পাঠায়। পুরো ব্যবস্থাটি নয়াদিল্লির তত্ত্বাবধানে করা হয়। উড়োজাহাজটি মিয়ানমারের মান্দাল থেকে যাত্রা করে এবং মিজোরামে অবতরণ করে। পরে ১৫১ জন সেনাকে প্রতিবেশী দেশ থেকে দুটি উড়োজাহাজ নিয়ে যায়।

Pop Ads

গত ২৯ ডিসেম্বর একটি সশস্ত্র গোষ্ঠীর আক্রমণে এই ১৫১ সেনা ‘তাতমাদও’ নামেও পরিচিত একটি ক্যাম্প থেকে পালিয়ে যায় এবং তারা অস্ত্র নিয়ে মিজোরামের লংটলাই জেলায় প্রবেশ করে।

ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার সময় বন্দুকযুদ্ধে গুরুতর আহত সেনাদের আসাম রাইফেলস চিকিৎসা প্রদান করে। তারা লংটলাইয়ের পারভাতে আসাম রাইফেলসের আশ্রয়ে ছিলেন। গত নভেম্বরের শুরুতে সীমান্তের কাছে তাদের শিবিরগুলো গণতন্ত্রপন্থি সশস্ত্র গোষ্ঠীর আক্রমণে বেদখল হওয়ার পরে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ মিয়ানমারের ১০৪ সেনা ভারতের মিজোরামে পালিয়ে যান। পরে ভারতীয় বিমান বাহিনী তাদের উড়োজাহাজে করে মণিপুরের মোরেতে নিয়ে যায়, যেখান থেকে তারা মিয়ানমারের সীমান্ত শহর তামুতে প্রবেশ করেন।