ভোটযুদ্ধে বেশি আক্রান্ত ঈগল

15
ভোটযুদ্ধে বেশি আক্রান্ত ঈগল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা না পাওয়া বেশির ভাগ স্বতন্ত্র প্রার্থী লড়ছেন ঈগল প্রতীক নিয়ে। ৩০০টির মধ্যে প্রায় অর্ধেক আসনেই রয়েছে ঈগলের প্রার্থী। ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সমান তালে লড়তে গিয়ে সবচেয়ে বেশি হামলার শিকারও হচ্ছেন ঈগলের সমর্থকরা। এ নিয়ে একের পর এক সংঘাত রক্ত ঝরছে।

সংসদ নির্বাচনে এবারই প্রথম তালিকায় ঈগল প্রতীক যুক্ত হয়েছে। এবার ১৫২ জন স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকে লড়ছেন। ভোটের মাঠে নৌকা ও ঈগলের কর্মী-সমর্থকের সংখ্যা কাছাকাছি হওয়ায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ।

Pop Ads

চুয়াডাঙ্গা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের দিলীপ কুমার আগরওয়ালাকে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে মামলা হয়েছে। অভিযোগ, গত শনিবার রাতে সদর বসুভান্ডারদহ এলাকায় নৌকার প্রার্থীর সমর্থকরা তাকে গুলি করে হত্যার চেষ্টা করে।

ফরিদপুরের চার আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে ঈগল প্রতীকে লড়ছেন চার প্রার্থী। তিনজনই আওয়ামী লীগের রাজনীতি করেন। এর মধ্যে ফরিদপুর-১ (বোয়ালমারী, আলফাডাঙ্গা ও মধুখালী) আসনে নৌকার মো. আব্দুর রহমানের বিরুদ্ধে ঈগল প্রতীকে লড়ছেন আরিফুর রহমান দোলন। ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা উপজেলা) আসনে নৌকার শাহদাব আকবরের বিরুদ্ধে লড়ছেন ঈগলের জামাল হোসেন মিয়া। ফরিদপুর-৩ (সদর উপজেলা) আসনে নৌকার শামীম হকের বিরুদ্ধে ঈগল প্রতীকে নির্বাচন করছেন একে আজাদ। ফরিদপুর-৪ (চরভদ্রাসন, ভাঙ্গা ও সদরপুর) আওয়ামী লীগের কাজী জাফরউল্ল্যাহ বিরুদ্ধে ঈগল প্রতীকে মাঠে আছেন বর্তমান সংসদ সদস্য মুজিবুর রহমান নিক্সন।

সিলেট বিভাগের ১৯টি আসনে ১৭ জন প্রার্থী স্বতন্ত্র হিসেবে লড়ছেন। এর মধ্যে ঈগল প্রতীক পেয়েছেন সাতজন। ভোটাররা বলছেন, প্রত্যেক আসনে নৌকার সঙ্গে ঈগলের হাড্ডাহাড্ডি লড়াই হবে। ফলে নৌকার সঙ্গে ঈগল প্রতীকের প্রার্থীর সংঘাত-সহিংসতা বাড়ছে। ঈগলের নেতাকর্মীরা আক্রান্ত হয়েছেন বেশি। তবে মাঠ ছাড়ছেন না তারা।

গত শনিবার মাদারীপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী তাহমিনা সিদ্দিকীর সমর্থক এসকেন্দার আলী খাঁকে (৬৮) হত্যা করা হয়। নিহতদের স্বজনদের অভিযোগ, নৌকার সমর্থকরা তাকে হত্যা করেছে।

নাটোর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল) শফিকুল ইসলামের কর্মীদের ওপর হামলার ঘটনায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আরিফসহ ১১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বরিশাল-৪ আসনে ঈগল প্রতীকের প্রার্থী সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের নির্বাচনী অফিসে হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া গত এক সপ্তাহে অর্ধশতাধিক স্থানে প্রার্থী ও সমর্থকদের ওপর হামলা ও ক্যাম্প ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।