লাখ লাখ অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল

37
লাখ লাখ অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল

হাজার হাজার গুগল অ্যাকাউন্ট বন্ধ করতে চলেছে গুগল। সাফাই পর্ব শুরু হবে চলতি বছর ডিসেম্বর মাস থেকেই। তার আগে ইউজারদের সতর্ক করতে বিশ্বজুড়ে লাখ লাখ ইউজারদের ই-মেইল পাঠাতে শুরু করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট। সংস্থা জানিয়েছে, জারি করা শর্ত না মেনে চললে ইউজারের গুগল অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট করে দেওয়া হবে। আমরা সকলেই জানি বর্তমানে গুগল অ্যাকাউন্ট কতটা গুরুত্বপূর্ণ একজন ইউজারের কাছে। ডিলিট হওয়ার হাত থেকে বাঁচানোর জন্য কী কী করতে হবে জেনে নিন।

কেন ডিলিট হবে গুগল অ্যাকাউন্ট?
সার্চ ইঞ্জিন জানিয়েছে যেসব গুগল অ্যাকাউন্টে ২ বছর ধরে কোনো সাইন ইন হয়নি সেইসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এর আগে টানা ১৮ মাস অ্যাকাউন্ট থেকে কোনো অ্যাক্টিভিটি না হলে সেটি ইনঅ্যাক্টিভ ধরা হতো।

Pop Ads

আসলে গুগলের মতে, ইনঅ্যাক্টিভ গুগল অ্যাকাউন্টগুলিতে হ্যাকিং হওয়ার সম্ভাবনা অনেক বেশি। কারণ এগুলিতে নিরাপত্তা স্তর অনেক কম থাকে। তাই ইউজারদের প্রাইভেসি সুরক্ষিত রাখতে এই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে গুগল। টেক সংস্থাটি ই-মেইলে জানিয়েছে, ১ ডিসেম্বর ২০২৩ থেকে এই সকল অসক্রিয় অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে মুছে ফেলা হবে।

আপনি কীভাবে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন?
আপনার যদি কোনো গুগল অ্যাকাউন্ট টানা ১৮ মাস বা ২ বছর ধরে অসক্রিয় থাকে তাহলে এই উপায়ে পুনরায় সক্রিয় করতে পারেন। প্রথমেই বলে রাখি, আপনি যদি সম্প্রতি গুগল অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন তাহলে ভয় পাওয়ার দরকার নেই। কারণ এ ক্ষেত্রে গুগল আপনার অ্যাকাউন্ট ডিলিট করবে না।গুগল বলেছে, যদি কোনো অ্যাকাউন্ট অসক্রিয় থাকে তাহলে তার ই-মেইল এবং সেই ই-মেইলের রিকভারি ই-মেইল সতর্ক বার্তা পাঠাতে থাকব আমরা। এই গুগল অ্যাকাউন্ট যদি ডিলিট করে দেওয়া হয় তাহলে তার সঙ্গে যুক্ত জিমেইল অ্যাকাউন্ট আর ব্যবহার করতে পারবেন না সেই ইউজার। এমনকি নতুন গুগল অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও নয়।