শুভসংঘের উদ্যোগে বিশাল হা-ডু-ডু খেলার আয়োজন

265

এম রাসেল আহমেদ, জয়পুরহাটঃ গ্রাম বাংলা হারানো ঐতিহ্যকে ফিরে আনতে জয়পুরহাট জেলার কালাই শাখার শুভসংঘ এবার বিশাল হা-ড্-ুডু খেলার আয়োজন করেন। জয়পুরহাট জেলা শহর থেকে ৭ কিঃমিঃ দুরে প্রত্যন্ত গ্রাম রাংতা ঘোনাপাড়ায় চলে এ আয়োজন। শুক্রবার সকাল থেকে চলে খেলার মাঠে মানুষের সমাগম। মানুষের মধ্যে আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল হা-ড-ুডু খেলা।
গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় খেলা হা-ডু-ডু এখন অনেকটাই বিলুপ্তির পথে। গ্রামের কাচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসবমুখর পরিবেশে হতো এ হা-ডু-ডু খেলা।
কিন্তু কালের আবর্তে সেই খেলা এখন আর দেখা যায় না। আধুনিক খেলা এবং যান্ত্রিক জীবনের ব্যস্ততার কাছে হেরে গেছে এ গ্রাম বাংলার জনপ্রিয় এ খেলাটি।
এখন আর কোনো উৎসবে বা বিশেষ দিবসে এ খেলার আয়োজন হয় না। তাই নতুন প্রজন্ম জানে না এ খেলা সম্পর্কে। ভুলতে বসছেন অন্যরাও। তাই নতুন করে খেলোয়াড়ও তৈরি হচ্ছে না।তাই জয়পুরহাট জেলা ও কালাই শাখার কালেরকন্ঠ শুভসংঘের বন্ধুরা পুনরায় এই খেলার প্রচলন তৈরী করতে বিভিন্ন গ্রামে এ খেলার আয়োজন করছেন। তারই ধারাবাহিকতায় আজ ৮ টি টিম নিয়ে আয়োজন চলছে জয়পুরহাট রাংতা- ঘোনা পাড়ায়।
এ খেলায় আটটি টিম অংশগ্রহন করছেন ,উদ্বোধনী খেলায় অংশগ্রহন করেন রাংতা-ঘোনাপাড়া ও দন্ডপানি গ্রামের তরুন দল। হা-ডু-ডু খেলার আয়োজনকে ঘিরে গ্রামজুড়ে চলছে মাইকিং প্রচার-প্রচারণা। চারদিকে বিরাজ করতো আনন্দ-উচ্ছাস। বিলুপ্তপ্রায় সেই হা-ডু-ডু খেলাটি দেখতে ভিড় জমিয়েছেন অনেকে।
এখন আর গ্রামে সেই দৃশ্য চোখে পড়ে না। কেরাম, ক্রিকেট-ফুটবলসহ আধুনিক বিভিন্ন খেলা, মোবাইল গেইম, ফেসবুক, ইন্টারনেট ও স্যাটেলাইটে আসক্ত হয়ে পড়েছে যুব সমাজ তাই হা-ডু-ডু খেলা অনেকেই ভুলে গেছেন। তাই আমরা আবার এই খেলার প্রচলন ঘটাতে এ আয়োজন ।
বিলুপ্তপ্রায় সেই হা-ডু-ডু খেলাটি দেখতে ভিড় জমিয়েছেন অনেকে। তাদের মধ্যে একজন আঃ গাফ্ফার বলেন, হা-ডু-ডু খেলাটি গ্রামের অনেক জনপ্রিয় খেলা। কিন্তু এখন আর তেমন দেখা যায় না। হঠাৎ করেই মানুষের সমাগম দেখে কাছে এসে দেখি হা-ডু-ডু খেলা হচ্ছে। বহু বছর পর খেলা দেখে খুব ভালোই লাগছে। আরেক দর্শক মোস্তাক আহমেদ বলেন সকালে মাইকে প্রচার হচ্ছিল হা-ডু-ডু খেলা হবে, তাই দেখতে চলে এসছি, হচ্ছিল সেই পুরনো দিনে ফিরে এসেছে। শত নারী-পুরুষ এ খেলা উপভোগ করেন।
স্থানীয় কয়েকজন বৃদ্ধ জানালেন, গ্রামের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে হা-ডু-ডু খেলাটি। জনপ্রিয় খেলাটি আবার ফিরিয়ে আনার দরকার। তাহলে গ্রাম বাংলার এ খেলাটি প্রাণ ফিরে পাবে।

এম রাসেল আহমেদ/ সুপ্রভাত বগুড়া

Pop Ads