হাঁসের খামারে ভাগ্য বদল

333

এম রাসেল আহমেদ, জয়পুরহাটঃ হাঁসের খামার করে স্বাবলম্বী হয়েছেন জয়পুরহাট জেলার কালাই উপজেলার ফরিদুজ্জামানের। অল্প পুঁজি নিয়ে তিনি বছর বছর আগে হাঁসের খামার শুরু করেন। এখন তার খামার থেকে ডিম বিক্রি করে প্রতি মাসে আয় হচ্ছে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা।
ফরিদুজ্জামানের বাড়ি উপজেলার মাত্রাই ইউনিয়নের শাইলগুন গ্রামে। হাঁসের খামারে সহযোগিতা করছেন তার স্ত্রী ।
জানা যায়, ভাগ্যের চাকা ঘুরাতে প্রায় পাঁচ বছর আগে ৫০ হাজার টাকা দিয়ে এক হাজার জিনডিং ও খাকি ক্যাম্পবেল প্রজাতির হাঁসের বাচ্চা কিনে ভ্রাম্যমাণভাবে পালন শুরু করেন ফরিদুজ্জামান। প্রথম অবস্থায় তার বাড়িতে বাচ্চাগুলো লালন-পালন করা হয়। এক মাস পর হাঁসগুলো একটি ছাপড়া ঘর তৈরি করে রাখা হচ্ছে হাঁসগুলো। সকাল হলেই ছেড়ে দেওয়া হয় বাড়ির পুকুড়ের পানিতে। গম, কুঁড়া আর ধান একত্র করে হাঁসের খাবার তৈরি করা হয়। সাড়ে তিন মাস বয়স থেকে ডিম দেওয়া শুরু করে গত ৫-৬ মাস ধরে ডিম দিচ্ছে হাঁসগুলো। এক হাজার হাঁসের মধ্যে এখন রয়েছে সাড়ে আটশ’ হাঁস। প্রতিদিন খামার থেকে থেকে ডিম উৎপাদন হচ্ছে তিন থেকে সাড়ে তিনশ’ করে।খামারি ফরিদুজ্জান বলেন, আমি যুব উন্নয়ন অফিসে চাকরি করতাম,সেখানে সুবিধা করতে না পেড়ে ফিরে আসি।এরপর কোনও উপায় না পেয়ে ৫৫ হাজার টাকা দিয়ে এক হাজার হাঁসের বাচ্চা কিনে খামার তৈরি করি। আমার নিজ বাড়িতে আনা হয় বাচ্চা। পরে খোলা মাঠে নেওয়া হয় হাঁসগুলো।এসময় ভ্রাম্যমাণ খামার হওয়ায় সব সময় হাঁসগুলো থাকে জলাশয়ে। ফলে খাবার খরচও কমে আসে।’
তিনি আরও বলেন, ‘বর্তমানে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৬০ টাকা করে। প্রতি মাসে গড়ে এক লাখ ৫০ হাজার টাকা করে পাচ্ছি। গত পাঁচ মাসে প্রায় সাত লাখ টাকার মতো ডিম বিক্রি করতে পেরেছি।’ কয়েকদিনের গরমে হাঁসগুলো ডিম কম দিচ্ছে বলেও তিনি জানান।
ফরিদুজ্জানের স্ত্রী বলেন, ‘আমরা দুজন মিলেই শ্রম দিচ্ছি খামারে। উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের আওতায় আমার স্বামী যুব প্রশিক্ষনের চাকুরী করতেন। অনেক যুব উদ্যোক্তা তিনি নিজেই তৈরী করেছেন।সেই সুবাদে চাকুরী চলে গেলে তিনি নিজেই শুরু করেন হাস পালন। খামারে প্রাথমিক চিকিৎসা এখন তিনি নিজেই দিতে পারেন।’
জয়পুরহার যুব উন্নয়ন অফিসার ( এডি) মোঃ রওশন বলেন, ‘ফরিদুজ্জানের হাঁসের খামার একটি ভালো উদ্যোগ। আশা করছি ওই খামার থেকেই তিনি তার ভাগ্য বদল করতে পেরেছেন। আশা করি তার মতো হাঁস পালন করে বাকি উদ্যোক্তা তার মতো সাবলম্বী হবেন, নিজের ভাগ্য বদল করবেন।