কুয়াকাটায় আনুষ্ঠানিকভাবে প্রকাশ হচ্ছে রহিতের “কলমের শক্তি”

আগামীকাল কুয়াকাটায় আনুষ্ঠানিকভাবে প্রকাশ হচ্ছে রহিতের "কলমের শক্তি"

সুপ্রভাত বিনোদন: বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর সহযোগী সংগঠন “সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির একটি থীম সং এ কন্ঠ দিয়েছেন বগুড়ার কৃতী সন্তান কন্ঠশিল্পী রহিত। সম্প্রতি শেষ হয়েছে গানটির চূড়ান্ত রেকডিং। “ কলমের শক্তি” শিরোনামের এই গানটি লিখেছেন ও সুর করেছেন গৌরনদীর সাংবাদিক সুমন তালুকদার। সংগীতায়োজন করেছেন মেধাবী সংগীত পরিচালক রাব্বী খান। ইতিপূর্বেও বিএমএসএফ এর থীম সংয়েও সংগীত আয়োজন করেছিলেন তিনি।

বাম থেকে কন্ঠশিল্পী রহিত এবং সংগীত পরিচালক রাব্বী খান-সুপ্রভাত বগুড়া

হর হামেশায় দেখা যায়, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে গিয়ে অনেক সাংবাদিককেই হতে হয়েছে লাঞ্চিত, অপমানিত ও হামলা মামলার শিকার। তাই কলম সৈনিকদের আরও উজ্জিবিত করতে এবং দেশের সকল সাংবাদিকদের ঐক্যবদ্ধ করে এই সকল অত্যাচার, নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে কাজ করে যাচ্ছে “সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি”। আর এই কমিটির বৈশিষ্ট্য ও কার্যক্রমগুলো গানে গানে সবার সামনে তুলে ধরতেইে তৈরী করা হয়েছে এবারের থীম সং “কলমের শক্তি”।

Pop Ads

একটি দেশ ও জাতি গঠনে কলম সৈনিকদের ভুমিকা অপরিসীম। সাংবাদিকরা দিন-রাত নানাবিধ প্রতিকূলতাকে ছাপিয়ে নিরলসভাবে কাজ করে চলেছেন, অথচ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে অনেক সাংবাদিকদের লাঞ্ছনাগঞ্জনা ও হামলা-মামলার শিকার হতে হয়। অনেকে সত্য সংবাদ প্রকাশের জেরে হত্যা নির্যাতনেরও শিকার হয়ে থাকেন। এমন কী কোন কোন ক্ষেত্রে দেখা যায় অনেকের প্রাণ পর্যন্তও চলে যায়। অনেক সময়ই তার কোন প্রতিকার মেলে না। তাই সাংবাদিকদের সাথে ঘটে যাওয়া সকল অন্যায়ের বিরুদ্ধে ঔক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা প্রয়োজন। এবারের থীম সংয়ে এমন বিষয়েরই বহি:প্রকাশ ঘটেছে।

জানা যায়, আগামীকাল ২৭ ও ২৮ ফেব্রুয়ারী কুয়াকাটায় ২দিন ব্যাপী অনুষ্ঠিত বিএমএসএফ এর ৭ম কাউন্সিল ও নব গঠিত কেন্দ্রীয় কমিটির পরিচিতি সভায় “কলমের শক্তি” শিরনামের এই থীম সং টি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন (বিএমএসএফ) এর প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টিবোর্ড চেয়ারম্যান আহমেদ আবু জাফর। এছাড়া ভিডিওসহ বিএমএসএফের ওয়েবসাইট, ফেসবুক, পেজে এবং আর মিডিয়ার ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে প্রকাশের কথা জানিয়েছেন গানটির কন্ঠশিল্পী ও সংশ্লিষ্টজন।

কলম সৈনিকের সকল ধরণের নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যেই দীর্ঘদিন ধরে সংগ্রাম করে চলেছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। বর্তমানে সহযোগী সংগঠন হিসাবে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিও সাংবাদিকদের নিরাপদ জীবন প্রতিষ্ঠায় আন্দালন সংগ্রাম করে চলেছে। এরই ধারাবাহিকতায় বিএমএসএফ এর ১৪ দফা দাবি আদায়ের লক্ষে যে সকল সাংবাদিক নেতৃবৃন্দ নিরলস ভাবে কাজ করে চলেছেন। বিশেষ বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান এবং সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির প্রধান সমন্বয়কারী আহমেদ আবু জাফর। বিএমএসএফ এর সকল কার্যক্রমকে দেশব্যাপী বহুল প্রচারের জন্য এবং সকল সাংবাদিক ভাইদের কাছে সেই বার্তা পৌছে দিতেই তার উদ্যোগেই এবারও নির্মিত হয়েছে এই থীম সং “কলমের শক্তি”।

কন্ঠশিল্পী: রহিত

উল্লেখ্য, কন্ঠশিল্পী রহিত বগুড়ার সন্তান এবং তিনি স্থানীয় একটি দৈনিকে এবং ঢাকা থেকে প্রকাশিত “বাংলা পোর্টালে” সংবাদ সংশ্লিষ্ট কাজের সাথে যুক্ত রয়েছেন। সেই সুবাদে সাংবাদিকদের নিয়ে লেখা এবারের গানটি গাওয়ার প্রস্তাব এলেও তিনি তা সানুগ্রচিত্তে গাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

এর আগে ২০০৮ সালে নিজের কথা ও সুরে দেশের খ্যাতনামা সংগীত পরিচালক আমজাদ হাসানের সংগীতায়জনে, ডি-মিডিয়ার ব্যানারে এবং ড্রাগন এন্টারটেইনমেন্ট এর পরিবেশনায় সু-কন্যা এ্যালবামের মধ্য দিয়ে বাংলাদেশের সংগীতাঙ্গনে অভিষেক ঘটে এই কন্ঠশিল্পী’র। তবে বর্তমানে বিভিন্ন বিষয়ভিত্তিক গানেই তাকে বেশি কন্ঠ দিতে দেখা যায়। বর্তমানে “টোকাই” ও “ভেজামন” সহ প্রায় ডজন খানেক গানে কন্ঠদিয়েছেন তিনি। শিঘ্রই এই সকল গানেরও ভিডিও প্রকাশের অপেক্ষায় রয়েছে। অসংথখ্য গানে কন্ঠ দিয়েছেন এবং অগণিত গানের গীতিকার ও সুরকার তরুণ শিল্পী রহিত এর জন্য বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে সমৃদ্ধি ও উন্নতি কামনা করা হয়।