আজ বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী

104
আজ বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ (১০ অক্টোবর)। এ উপলক্ষে নড়াইলের জেলা প্রশাসন, শিল্পকলা একাডেমি এবং সুলতান কমপ্লেক্স দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে সকালে শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত, প্রয়াত শিল্পী এস এম সুলতানকে উদ্দেশ্য করে শিশুস্বর্গের শিশুদের চিঠি লেখা ও কবিতা লেখা, শিল্পী সুলতানের প্রাক্তন ছাত্র ও সুলতান ভক্ত প্রায় ২৫ জন চিত্রশিল্পীর শিল্পকর্মের প্রদর্শনী ও তাদের অংশ গ্রহণে আর্ট ক্যাম্প, শিল্পীর জীবন ও কর্মের ওপর আলোচনাসভা, শিশুদের বিনোদনের জন্য পাপেট শো, পালাগান এবং প্রয়াত শিল্পীর ওপর নির্মিত ‘আদমসুরত’ প্রামাণ্যচিত্র প্রদর্শনী। দিনব্যাপী এসব অনুষ্ঠান সুলতান কমপ্লেক্স ও জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

ছাড়া বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকীকে ঘিরে সাংস্কৃতিক সংগঠন এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন পৃথকভাবে ১১ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। নড়াইলের সুলতান মঞ্চে চার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে প্রতিদিন বিকাল থেকে রাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান, বাংলাদেশ ও ভারতের চিত্রশিল্পীদের নিয়ে আর্টক্যাম্প, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আলোচনাসভা। এদিকে গ্রামবাংলার ঐতিহ্য ও শিল্প সংস্কৃতিকে সংরক্ষণ ও প্রসারের উদ্দেশে প্রতি বছরের মতো এবারও জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইলের চিত্রা নদীতে শনিবার (১৪ অক্টোবর) দুপুরে নারী ও পুরুষের এস এম সুলতান নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। নড়াইল শহরের শেখ রাসেল সেতু থেকে মাছিমদিয়া এলাকায় অবস্থিত এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এ নৌকাবাইচ অনুষ্ঠিত হবে। বাইচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মর্তুজা। শিল্পীর মৃত্যুবার্ষিকীকে ঘিরে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে শতাধিক স্টল বিভিন্ন বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে। এছাড়া শিশুদের বিনোদনের জন্য খেলনা ট্রেন ও নাগোরদোলা বসেছে।

Pop Ads

বরেণ্য এ চিত্রশিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউ ইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার পেয়েছেন। এছাড়া ১৯৮২ সালে একুশে পদকসহ ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননায় ভূষিত হন তিনি।

চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে অসুস্থ অবস্থায় মৃত্যুবরণ করেন। বরেণ্য এই শিল্পীকে তার বাসভবন নড়াইলের সুলতান কমপ্লেক্সের ভেতরে চিরনিদ্রায় শায়িত করা হয়।