আপনার ওজন কমিয়ে দেবে নারিকেল তেল!

আপনার ওজন কমিয়ে দেবে নারিকেল তেল!

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): নানান উপকারিতার মধ্যে নতুন উপকারিতা জানা গেল নারিকেল তেলে। এ তেল শরীরের ওজন কমিয়ে ফেলে। ঘন চুল, কোমল ত্বক পাওয়া থেকে রক্তে শর্করার মাত্রা কমিয়ে নেওয়া পর্যন্ত নারকেল তেল আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতায় ভরপুর।

হাজার হাজার বছর ধরে চুলের যত্নে এবং মাথা ঠান্ডা রাখার জন্য নারিকেলের তেল ব্যবহার হয়ে আসছে। নারকেল তেল শরীরের ফ্যাটকে কমাতে সহায়তা করে। এতে করে শরীরে ওজন কমে যায়। ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্টস এবং পলিফেনল সমৃদ্ধ এই নারকেল তেল হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ওজন কমানোর জন্য রান্নায় অতিরিক্ত ভার্জিন নারকেল তেল ব্যবহার করতে হয়।

Pop Ads

এতে স্যাচুরেটেড ফ্যাট থাকে না, ফলে কোলেস্টেরলের মাত্রা এবং ওজন বাড়ে না। নারকেল তেলে থাকা ফ্যাটি অ্যাসিড (এমসিএফএস) আমাদের হজম শক্তি বাড়ায়। যদি ওজন কমাতে চান খাদ্য তালিকা সবজির পরিমানটা বেশি রাখতে হবে। একই সঙ্গে এ সবজিগুলো রান্না করতে হবে নারকেল তেলে।

তবে তেলের পরিমান যেন বেশি না হয়ে যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। এছাড়া সকালের চা বা কফিতে এক ফোঁটা নারকেল তেল দিন। ক্রীড়াবিদদের পারফরম্যান্স ভালো করতে ও ফিট থাকতে নিয়মিত নারকেল তেলে খেতে পারেন।