চুক্তি অনুযায়ী ভারতের কাছ থেকে করোনার টিকা পাওয়ার কোন নিশ্চয়তা পাচ্ছে না বাংলাদেশ

চুক্তি অনুযায়ী ভারতের কাছ থেকে করোনার টিকা পাওয়ার কোন নিশ্চয়তা পাচ্ছে না বাংলাদেশ

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): ভারতের কাছ থেকে চুক্তি অনুযায়ী করোনার টিকার পাওয়ার কোন নিশ্চয়তা পাচ্ছে না বাংলাদেশ। বাংলাদেশের অনুরোধের পরও গতকাল শনিবার টিকা রপ্তানি না করারই কথা জানিয়েছে ভারত। এ বিষয়ে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সেরামের টিকার পরের চালান পেতে চিঠির জবাবে, এখনই টিকা না দেয়ার কথা চিঠি দিয়ে জানিয়েছে ভারত।

ভারতের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশের মানুষের দ্বিতীয় ডোজের টিকা দেয়া নিয়ে মারাত্বক অচলবস্থা ও সংকট তৈরী হলো। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে গত বছরের নভেম্বরে বাংলাদেশ-ভারতের সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মার মধ্যে ত্রিপক্ষীয় একটি চুক্তি হয়। ত্রিপক্ষীয় চুক্তির আওতায় ভারতের সেরাম থেকে মাসে ৫০ লাখ এবং মোট ৩ কোটি ডোজ আসার কথা।

Pop Ads

এ বিষয়ে ১৮ এপ্রিল বাংলাদেশে টিকা সরবরাহকারী বেক্সিমকো ফার্মা চিঠি দিয়ে সরকারকে বলেছে, সরকার যেন টিকার জন্য ভারতকে অনুরোধ করে। এর পরদিন ১৯ এপ্রিল টিকা সরবরাহের অনুরোধ জানিয়ে ভারতকে চিঠি দিয়েছিল পররাষ্ট্রমন্ত্রালয়।

গতকাল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের এমডি নাজমুল হাসান পাপন বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউটকে সরকারের উচিত এই টিকার জন্য জোরালোভাবে বলা। তিনি বলেন, অগ্রিম টাকা দেয়ার পর টিকা না দেয়ার কোনো অধিকার ভারতের নেই। এদিকে বাংলাদেশে মে মাসের মধ্যে টিকা না আসলে পরিস্থিতি ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে।