জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত আদালতেও বহাল

13
জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত আদালতেও বহাল

ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখেছেন দেশটির সর্বোচ্চ আদালত। সোমবার (১১ ডিসেম্বর) ভারতের সুপ্রিম কোর্ট বিজেপি সরকারের নেয়া সিদ্ধান্তকেই বহাল রাখার ঘোষণা দেন।
ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সঞ্জীব খান্না, বিআর গাভাই এবং সূর্যকান্তের সমন্বয়ে গঠিত পাঁচ বিচারপতির বেঞ্চ দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার চ্যালেঞ্জ করে পিটিশনের রায়ে এই নির্দেশ দেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মাধ্যমে জম্মু ও কাশ্মীর অঞ্চলের রাজ্যত্ব ও বিশেষ মর্যাদা বাতিল করা হয়। সেই সঙ্গে অঞ্চলটির স্থায়ী বাসিন্দাদের বিশেষ অধিকার ও সুযোগ-সুবিধার নিশ্চিতের স্বীকৃতি রয়েছে এমন অনুচ্ছেদও (৩৫/এ) বাতিল করা হয়। এরপর থেকে অঞ্চলটি কেন্দ্রীয় সরকারের অধীনে রয়েছে।

Pop Ads

রায়ে ভারতের প্রধান বিচারপতি বলেন,
আমাদের হাতে যে সমস্যাটি রয়ে গেছে, সেটি হলো, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অস্থায়ী কি না, ৩৭০ (১) (ডি) অনুচ্ছেদ ব্যবহার করে বিধানসভার মাধ্যমে গণপরিষদ প্রতিস্থাপন বৈধ কি না এবং গণপরিষদের সুপারিশের অভাবে জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন বৈধ কি না।

এসব প্রশ্নের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়,
২০১৯ সালের ঘোষণা ছিল একীকরণ (ভারতের সঙ্গে কাশ্মীরের) প্রক্রিয়ার চূড়ান্ত পরিণতি এবং এটি ক্ষমতার একটি বৈধ অনুশীলন।

তবে আদালতের রায়ে জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলের বদলে রাজ্য হিসেবে শাসনের সুযোগ দেয়ার বিষয়টি যত দ্রুত সম্ভব পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, অতি দ্রুত জম্মু-কাশ্মীরকে রাজ্য মর্যাদা ফিরিয়ে দিয়ে আগামী বছর মুসলিম অধ্যুষিত এই অঞ্চলটিতে নির্বাচন আয়োজনেরও নির্দেশ দেয়া হয়েছে।