টিসিবির জন্য সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার

51
টিসিবির জন্য সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ২৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনছে সরকার।
বুধবার (৮ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান,
বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১ কোটি ১০ লাখ লিটার পরিশোধিত সয়াবিন তেল কেনার অনুমোদন দেয়া হয়েছে। এ তেল ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভেলপারের কাছ থেকে ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকা দিয়ে কেনা হবে। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৬৯ টাকা।

Pop Ads

অপরদিকে টিসিবির জন্য মসুর ডাল কেনার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল উল্লেখ করে অতিরিক্ত সচিব বলেন, দুটিই অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল ভারতের উমাএক্সপো প্রাইভেট লিমিটেডের কাছে থেকে কেনা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৯৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। এ ক্ষেত্রে প্রতিকেজির দাম পড়বে ১০১ টাকা ৬৯ পয়সা।

একই মন্ত্রণালয়ে পৃথক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৫ হাজার মেট্রিক টন মসুর ডাল বি অ্যান্ড সি ইনকরপোরেশন এবং সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে কেনার অনুমতি দেয়া হয়েছে বলে জানান তিনি।

সাঈদ মাহবুব খান বলেন, ওই ১৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনতে মোট ব্যয় হবে ১৫০ কোটি টাকা। প্রতিকেজির দাম পড়বে ১০০ টাকা।