ত্বকের উজ্জ্বলতা ৩ ধরনের ব্যায়াম

16
ত্বকের উজ্জ্বলতা ৩ ধরনের ব্যায়াম

সুষম খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ঘুম, শরীরচর্চা- সব মিলিয়ে সঠিক জীবনযাপন চর্চাকে ধরা হয় সুস্থ থাকার মূলমন্ত্র হিসেবে। এসবের পাশাপাশি যদি দিনে অন্তত ৩০ মিনিট সহজ কিছু ব্যায়াম করতে পারেন তাহলে সুস্থতার পাশাপাশি মুখের বাড়তি ওজন যেমন কমবে, তেমনি ত্বকের উজ্জ্বলতাও বাড়বে পাল্লা দিয়ে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যে ব্যায়ামগুলো করতে পারেন তা জেনে নিন-
সময় পেলেই ফেস ট্যাপিং
ওজন বাড়ার সঙ্গে সঙ্গে প্রথমেই তা দৃশ্যমান হয় মুখে। ফলে মুখ বেশ ভারী দেখায়।

মুখের বাড়তি মেদ কমাতে এই ব্যায়াম যেমন কার্যকর, তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ ভালো কাজ করে। হাতের তালুর সাহায্যে মুখের ওপর কয়েকবার চাপ দিতে হবে। গালের ওপরে, কপালে এবং থুতনির ওপরে আঙুল দিয়ে চাপ দিন। এই সময়ে গাল ফুলিয়ে রাখতে ভুলবেন না।

Pop Ads

এভাবে যখনই সময় পাবেন তখনই করতে পারেন অল্প সময়ের এ ব্যায়াম। এতেই ত্বক ভালো থাকবে এবং ত্বকের ভেতরে রক্ত সঞ্চালন বাড়বে। ফলে উজ্জ্বলতা বাড়বে অনেক।
পাঁচ মিনিট বেলুন ফেস
ত্বক ভালো রাখতে ‘বেলুন ফেস’ করতে পারেন।

এটি ত্বকের রক্ত সঞ্চালন বাড়াবে। তাই নিয়মিত এই ব্যায়ামটি করলে উপচে পড়বে ত্বকের জেল্লা। এমনকি ত্বকের অন্যান্য সমস্যাও চলে আসবে নিয়ন্ত্রণে। এর জন্য নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ ফোলাতে হবে। অন্তত পাঁচ মিনিট এভাবেই মুখ ফুলিয়ে রাখুন।

এরপর বাতাস ছেড়ে দিন। ব্যস এ ব্যায়াম নিয়ম মেনে করলেই ত্বকের উজ্জ্বলতা বাড়বে।
স্পট রানিং
ফেস এক্সারসাইজ করার পরে কিছুক্ষণ স্পট রানিংও করতে পারেন। এটি একধরনের কার্ডিয়াক এক্সারসাইজ। ফলে এই ব্যায়ামটি নিয়মিত করলে শরীরের ভেতরে রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যাবে। সেই সঙ্গে ত্বকের টক্সিনও বেরিয়ে যাবে। মাত্র ১০ মিনিট স্পট জগিং করলেই উপকার মিলবে। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এ ব্যায়াম তো করতেই পারেন।