দেশের জ্বালানি খাতে বিনিয়োগ করতে চায় আমিরাত

দেশের জ্বালানি খাতে বিনিয়োগ করতে চায় আমিরাত

বাংলাদেশের জ্বালানি খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে চায় সংযুক্ত আরব আমিরাত।বৃহস্পতিবার (২০ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের এ আগ্রহের কথা জানান।

তিনি বলেন, আমরা আমিরাত থেকে দুটি দল বাংলাদেশে পাঠাব। একটি নবায়নযোগ্য জ্বালানি নিয়ে আলোচনার জন্য এবং অন্যটি ব্যবসা নিয়ে আলোচনার জন্য। এ সময় সুলতান আহমেদ জলবায়ু পরিবর্তন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন এবং এ বিষয়ে তার আরও সমর্থন কামনা করেন। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা ইস্যুতে সহায়তা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন তিনি।

Pop Ads

সুলতান আহমেদ বলেন, আমরা একটি গেম চেঞ্জার হতে চাই। সেজন্য কনফারেন্স অব দ্য পার্টিস (কপ২৮) এর আগে সমস্যা সমাধানের জন্য জলবায়ু তহবিল সংগ্রহের ওপর জোর দিচ্ছি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কপ-২৮ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই সম্মেলনে প্যারিস চুক্তির বৈশ্বিক স্টকটেক নিয়ে আলোচনা হবে।

তিনি বলেন, আমরা আশা করি আমিরাত প্রেসিডেন্সি ১ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা বজায় রাখার জন্য বিশ্বব্যাপী জলবায়ু কর্মপন্থাকে ত্বরান্বিত করার ক্ষেত্রে অগ্রগতি এবং বিশাল ব্যবধানের একটি বাস্তবসম্মত মূল্যায়ন করতে সহায়তা করবে।

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের দ্বিপাক্ষিক সম্পর্কের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের মধ্যে অনেক বিষয়ে মিল রয়েছে। সূত্র : বাসস