নওগাঁ আত্রাইয়ে বাইসাইকেল করে ২১ বছর ধরে বই বিক্রি করছেন লোকমান

সুপ্রভাত বগুড়া (অন্তর আহম্মেদ নওগাঁ জেলা প্রতিনিধি): নওগাঁ আত্রাইয়ে পথে-ঘাটে, হাট-বাজারে, পায়ে হেঁটে ও বাইসাইকেল করে ২১ বছর ধরে বই বিক্রি করছেন মোঃ লোকমান হোসেন । বয়স ৬০ বছর পার হয়েছে অনেক আগেই থেমে নেই বই বিক্রি। প্রত্যান্ত অঞ্চলে হাটে বাজারে সাইকেলে করে বই বিক্রি করে সংসার চালাচ্ছেন।

লোকমান এর বইয়ের তালিকায় রয়েছে- কবিতা, ধর্মীয়, বঙ্গবন্ধুর জীবনী ও শিশুতোষ বই ও ধর্মীয় পোস্টার শিক্ষনীয় বই বিক্রির তালিকায়। বই বিক্রিই তার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম। নওগাঁ জেলার আত্রাই উপজেলার আমরুল কসবা গ্রামের মৃত রমজান এর ছেলে লোকমান হোসেন, অল্প লেখা-পড়া জানা মানুষ তিনি। ছোট বেলায় স্থানীয় স্কুলে পড়তেন ,সংসারের অভাবের জন্য লেখা-পড়া করা সম্ভব হয়নি।

Pop Ads

সংসারের হাল ধরতে ১৯৯৯ সাল থেকে বই বিক্রিতে জড়িয়ে পড়েন। নিজ উপজেলাসহ আর্শ-পার্শের উপজেলা বিভিন্ন গ্রামে পায়ে হেঁটে বই বিক্রি করেন। বয়স এখন বাড়ার কারণে বই বিক্রির জন্য সঙ্গী করেন বাইসাইকেল।
প্রতিদিন ভোরে আত্রাই থেকে সাইকেল করে বাগমারা, নাটোর,রাণীনগরের বিভিন্ন এলাকায় বই বিক্রি করেন।

লোকমান হোসেন বলেন, আমার সংসারের অভাবের কারনে বই বিক্রি করি, বই বিক্রি ছাড়া আয়ের আর কোনো উৎসব নেই। বই বিক্রিই অর্থ উপার্জনের একমাত্র উপায়। আমরুল কসবা গ্রামের সজিব হোসেন বলেন, লোকমানের পরিবারের সদস্য ৪ জন, ছেলে বর্তমানে ঢাকা গার্মেন্টসে চাকরি করে,মেয়ে বিয়ে দিয়েছেন, বই বিক্রি করে সংসার চলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here