নতুন বছরে আসছে বিশ্বের প্রথম সোডিয়াম ব্যাটারির বিদ্যুৎচালিত গাড়ি

1
নতুন বছরে আসছে বিশ্বের প্রথম সোডিয়াম ব্যাটারির বিদ্যুৎচালিত গাড়ি

প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে বাজারে বিদ্যুৎচালিত গাড়ি আনতে যাচ্ছে চীনা গাড়ি নির্মাতা কম্পানি জেএসি মোটরস, যার ‘ইওয়েই’ সিরিজের গাড়িতে ব্যবহার করা হয়েছে সোডিয়াম আয়ন ব্যাটারি। নতুন এই ব্যাটারি প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির ঘনত্বের তুলনায় কম হলেও গাড়ির উত্পাদন খরচ কমানোর পাশাপাশি শীতল আবহাওয়ায় বেশ কার্যকর।

ইওয়েইর নতুন বিদ্যুৎচালিত গাড়িতে ব্যবহার করা হয়েছে ‘হিনা ব্যাটারি’র সিলিন্ডার আকৃতির সোডিয়াম আয়ন কোষ। ধারণা করা হচ্ছে, এই সুবিধাই গাড়িটির গ্রহণযোগ্যতা আরো বাড়িয়ে দেবে।

Pop Ads

জেএসি ইওয়েই সিরিজের গাড়ি প্রথম বাজারে এনেছে ২০২৩ সালে। কম্পানিটির ৭৫ শতাংশ মালিকানা জার্মান অটো জায়ান্ট ফোকসভাগেনের। এ ছাড়া জেএসির মালিক কম্পানি আনহুই জিয়াংহুয়াই অটোমোবাইল গ্রুপ হোল্ডিংসের (জেএজি) অর্ধেক মালিকানাও ফোকসভাগেনের। বাকি অর্ধেক মালিকানা চীন সরকারের হাতে।

প্রতিবেদন অনুযায়ী, ইওয়েই ব্র্যান্ডের ইভি সংস্করণটি বছরের শুরুতে জেএসির উন্মোচিত ‘সেহল ই১০এক্স’ গাড়ির রিব্র্যান্ড করা সংস্করণ। সেহল মডেলে প্রতি ঘণ্টায় বিদ্যুৎ খরচ ২৫ কিলোওয়াট, যার ঘনত্ব প্রতি কেজিতে ১২০ ওয়াট।

এর সর্বোচ্চ গতিসীমা ২৫২ কিলোমিটার, যেখানে ৩সি থেকে ৪সি চার্জিং সুবিধা আছে। আর এতে ব্যবহার করা হয়েছে ‘হিনা এনএসিআর৩২১৪০’ নামের ব্যাটারি সেল।