পাওনা আদায়ে বিটিআরসিকে কঠোর আহ্বান

7
পাওনা আদায়ে বিটিআরসিকে কঠোর আহ্বান

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) রেভিনিউ শেয়ারিং, এস ও ফান্ডের টাকা, বিলম্ব ফি, লাইসেন্স ফিসহ কয়েক হাজার কোটি টাকা বকেয়া রয়েছে সরকারি ও বেসরকারি খাতের বিভিন্ন মোবাইল অপারেটর ও অন্যান্য লাইসেন্সধারী প্রতিষ্ঠানের কাছে। এসব বকেয়া আদায়ে বিটিআরসিকে কঠোর সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানিয়েছে গ্রাহক অধিকার নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন (বিএমপিসিএ)।

সোমবার (২২ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বিএমপিসিএ সভাপতি মো. মহিউদ্দিন আহমেদ।

Pop Ads

তিনি বলেন, বিটিআরসি বিশেষ করে আইআইজি এবং আইজিডব্লিউ ছাড়াও আইএসপি অপারেটর, আইসি এক্স, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটক, বিটিসিএলসহ সরকারি ও বেসরকারি খাতের বিভিন্ন মোবাইল অপারেটর ও অন্যান্য লাইসেন্সধারী প্রতিষ্ঠানের কাছ থেকে বকেয়া আদায়ে নমনীয় আচরণ করতে যাচ্ছেন। নিয়ন্ত্রক কমিশনের এ ধরনের সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়।

মহিউদ্দিন আহমেদ বলেন, বিটিআরসির ৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে। কিন্তু গত ২৪ নভেম্বর থেকে সাবমেরিন ক্যাবল কোম্পানি দেশের ৩৪টি লাইসেন্সধারী আইআইজির কাছে ৩৮৪ কোটি টাকা আদায় করতে, বিশেষ করে ১৯টি প্রতিষ্ঠানের কাছে ১৮০ কোটি টাকা পাওনা উদ্ধার করতে প্রায় ৫০০ জিবিপিএস ব্যান্ডউইথ কমিয়ে দেয়।

এতে দেশের বিভিন্ন স্থানে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা ভোগান্তিতে পড়ে জানিয়ে তিনি বলেন, এ ভোগান্তির ধারাবাহিকতা এখনও অব্যাহত রয়েছে। তাদের বকেয়ার কারণে দেশের জনগণের ভোগান্তি এবং বিভিন্ন জরুরি গুরুত্বপূর্ণ সেবায় বিঘ্ন ঘটার ফলে তাদের যেখানে শাস্তির ব্যবস্থা করার দায়িত্ব নিয়ন্ত্রণ কমিশনের, সেখানে দেখা যাচ্ছে বিটিআরসি উল্টো পাওনা আদায়ের ক্ষেত্রে নমনীয় হচ্ছে।

এই নমনীয়তার ফলে এসব অপারেটর আর কোনো পাওনা বা দেনা পরিশোধ করবে কি না, তাতেও সন্দেহ রয়েছে বলে জানান বিএমপিসিএ সভাপতি। তিনি বলেন, ২০২৭ সাল থেকে এসব প্রতিষ্ঠানের, বিশেষ করে আইআইজি ও আইজিডব্লিউ লাইসেন্স নতুন করে নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ফলে তাদের যখন লাইসেন্স থাকবে না তখন তারা মামলা-মোকদ্দমার আশ্রয় নিয়ে অর্থ পরিশোধ করা থেকে বিরত থাকবে।

এ পরিস্থিতিতে কমিশনকে বকেয়া আদায় কঠোর হওয়ার আহ্বান জানিয়ে মহিউদ্দিন আহমেদ বলেন, এর পাশাপাশি গ্রাহক ভোগান্তি সৃষ্টির জন্য তাদের শাস্তির আওতায় আনতে হবে।