বাংলাদেশ বদলে গেছে, এখন আকাশ থেকে আর কুঁড়েঘর দেখা যায় না : হাছান মাহমুদ

বাংলাদেশ আজ বদলে গেছে, এখন আকাশ থেকে কুঁড়েঘর দেখা যায় না : হাছান মাহমুদ

সুপ্রভাত বগুড়া (জাতীয়): তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এখন খালি পায়ে মানুষ দেখা যায় না, ছেঁড়া কাপড় পরা মানুষ দেখা যায় না, আকাশ থেকে কুঁড়েঘরও দেখা যায় না। এগুলো হচ্ছে বাস্তবতা, কেউ স্বীকার করুক আর না করুক। বাংলাদেশ আজ বদলে গেছে, ১২ বছর আগে যে ছেলেটি বিদেশ গেছে সে এখন দেশে এলে তার গ্রাম চিনতে পারে না। কেউ উন্নয়ন দেখতে পাক বা না পাক এটাই বাস্তবতা।

মঙ্গলবার (৩০ মার্চ) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘৫০ বছরে গণমাধ্যমের অর্জন ও চ্যালেঞ্জ’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের গণমাধ্যম বেশি স্বাধীনতা ভোগ করে জানিয়ে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের গণমাধ্যম যে পরিমাণ স্বাধীনতা ভোগ করে অনেক উন্নত দেশেও এই পরিমাণ স্বাধীনতা ভোগ করে না।

Pop Ads

যুক্তরাজ্যে একটি ভুল সংবাদ পরিবেশনের কারণে ১৬৭ বছরের পুরনো পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড, যেটি এক সময় বহুল প্রচারিত ইংরেজি দৈনিক ছিলো, সেটি বন্ধ হয়ে যায়। বিবিসিকে পৃথিবীর প্রথম সারির গণমাধ্যম হিসেবে ধরা হয়, সেখানে একজন এমপির বিরুদ্ধে অসত্য সংবাদ পরিবেশনের পরিপ্রেক্ষিতে মামলা হয়, সেজন্য বিবিসির প্রধান নির্বাহী থেকে শুরু করে পুরো টিমকে পদত্যাগ করতে হয়েছে।

‘যুক্তরাজ্যে প্রতিনিয়ত ভুল সংবাদ পরিবেশনের জন্য বিভিন্ন গণমাধ্যমকে মোটা অংকের জরিমানা দিতে হয়। আমাদের দেশে কোনো একজনের বিরুদ্ধে ভুল সংবাদ পরিবেশন করা হলে সংবাদটি প্রথম পেজে দিলেও প্রতিবাদটি ছাপা হয় তৃতীয় পেজে ছোট করে। আর টিভিতে কোনো অসত্য প্রতিবেদন হলে তার প্রতিবাদ তো কোনোভাবে সেখানে যায় না। ’

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন দেশের সবার ডিজিটাল নিরাপত্তার জন্য, এটি কোনো একটা বিশেষ গোষ্ঠীর জন্য নয়। কোনো সাংবাদিকের চরিত্র হরণ করে বা তার পরিবারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখা হলে তিনি কোন আইনের বলে প্রতিকার পাবেন, ডিজিটাল আইনের মাধ্যমেই কিন্তু তিনি প্রতিকার পাবেন। ডিজিটাল যখন ছিলো না তখন ডিজিটাল আইনের প্রয়োজনও ছিলো না।

তবে আইনের যেন অপপ্রয়োগ না হয়, আমিও আইনের অপপ্রয়োগের বিপক্ষে। এখানে যাতে সংবাদিক অহেতুক নিগৃহীত না হন। সভায় ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, শওকত মাহমুদ প্রমুখ। সভা শেষে সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘সিটি ব্যাংক-ডিআরইউ ব্যাডমিন্টন টুর্নামেন্ট’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।